পটিয়া বোয়ালখালী চন্দনাইশ ও রাঙ্গুনিয়ায় পাহাড় নিয়ন্ত্রণে ৩ সন্ত্রাসী গ্রুপ

48

আবেদ আমিরী, পটিয়া

পটিয়া, বোয়ালখালী, চন্দনাইশ ও রাঙ্গুনিয়ায় পাহাড়ের নিয়ন্ত্রণ করছে ৩ সন্ত্রাসী গ্রুপ। তারা প্রতিনিয়ত পাহাড়ের বাগান মালিক ও কাজে যাওয়া শ্রমিকদের জিম্মি করে চাঁদা আদায় করছে। তিনটি গ্রুপের মধ্যে দুটি গ্রুপের নির্দিষ্ট পোশাক থাকলেও একটি গ্রুপের নেই। তবে তিনটি গ্রুপের কাছেই রয়েছে ভারী অস্ত্র। গত দুই বছর ধরে একটি চাকমা সন্ত্রাসী গ্রুপ পাহাড়ের নিয়ন্ত্রণ করলেও এখন দুটি চাকমা গ্রুপ ও একটি শরফভাটা এলাকার বিভিন্ন সন্ত্রাসীদের সমন্বয়ে গঠিত সন্ত্রাসী গ্রুপ পাহাড় চষে বেড়াচ্ছে।
এদের মধ্যে চাকমা দুটি গ্রুপের মধ্যে একটি গ্রুপ জলপাই কালারের পোশাক ও অন্যটি দেশীয় একটি বাহিনীর সাথে মিল রেখে পোশাক ও ওয়াকিটকি ব্যবহার করছে বলে জানা গেছে।
উল্লেখ্য, গত মঙ্গলবার সকালে পটিয়ায় লেবু বাগানের প্রায় ২০ জন মালিক-শ্রমিককে অপহরণ করে সন্ত্রাসীরা। সকাল ৯ টার দিকে বাগানে গেলে সেখান থেকে তাদের অপহরণ করা হয়। এরপর তাদের পরিবারের কাছ থেকে বিকাশসহ বিভিন্ন মাধ্যমে চাঁদা আদায়ের পর মঙ্গলবার রাতে প্রথমে ৭ জন ও পওে বাকিদের মুক্তি দেয়া হয়।
পটিয়া থানার ওসি রেজাউল করিম মজুমদার জানান, ইতোমধ্যে বিশেষ অভিযান শুরু হয়ে গেছে। সন্ত্রাসীদের ধরতে বিভিন্ন কৌশল চালানো হচ্ছে। মঙ্গলবার অপহৃতদের চাকমা সন্ত্রাসী গ্রুপ নিয়ে গেছেন বলে তিনি নিশ্চিত করেন।
তিনি আরও জানান, ৭ জন অপহৃতের সাথে কথা বলে এ বিষয়ে নিশ্চিত হওয়া গেছে।