পটিয়া বাইপাস সড়ক উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

43

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের ইন্দ্রপুল থেকে চক্রশালা পর্যন্ত বাঁক সরলিকরণে হাতে নেয়া পটিয়া বাইপাস সড়ক উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল বুধবার সকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে গণভবন থেকে প্রকল্পটি উদ্বোধন করা হয়। চট্টগ্রামে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ উপলক্ষে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।
এসময় প্রধানমন্ত্রী বলেন, সরকার সারাদেশের সড়ক যোগাযোগ ব্যবস্থায় আমূল পরিবর্তনে কাজ করছে। সড়ক ব্যবহারের ক্ষেত্রে সকলে সচেতন না হলে নিরাপদ সড়ক উপহার দেয়া সম্ভব নয়। সড়ক দুর্ঘটনা এড়ানোর জন্য যানবাহনচালক, পথচারীসহ সবাইকে সচেতন হওয়ার পরামর্শ দিয়ে তিনি বলেন, সবাইকে রাস্তায় চলাচলে সতর্ক থাকতে হবে। সকলকে ট্রাফিক আইন মানতে হবে। স্কুল থেকেই শিক্ষার্থীদের ট্রাফিক আইন সম্পর্কে শিক্ষা দিতে হবে।
উদ্বোধনী পর্বে প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সে যুক্ত হলে চট্টগ্রামের জেলা প্রশাসক ইলিয়াস হোসেন প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান। পরে প্রধানমন্ত্রী একজন মুক্তিযোদ্ধার বক্তব্য শুনার আগ্রহ প্রকাশ করলে জেলা মুক্তিযোদ্ধা কমান্ডারকে বক্তব্য দেওয়ার সুযোগ দেয়া হয়। এসময় সরকারের উন্নয়নের একটি লিখিত তথ্য পাঠ করে শুনানো হয়। পরে ব্যাপক উৎসাহের মধ্যে প্রধানমন্ত্রী পটিয়া বাইপাস সড়কের উদ্বোধন ঘোষণা করেন।
উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী এমপি, দক্ষিণ জেলা আওয়ামী লীগ সভাপতি মোছলেম উদ্দিন আহমেদ, অতিরিক্ত বিভাগীয় কমিশনার শংকর রঞ্জন সাহা, জেলা মুক্তিযোদ্ধা
কমান্ডার মো. শাহাবুদ্দিন, পটিয়া উপজেলা চেয়ারম্যান মোতাহেরুল ইসলাম চৌধুরী, পৌর মেয়র অধ্যাপক হারুনুর রশিদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা হাবিবুল হাসানসহ পটিয়ার স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ।
প্রসঙ্গত, ৮৭ কোটি ৭০ লাখ টাকা ব্যয়ে চট্টগ্রাম কক্সবাজার মহাসড়কের পটিয়ার ইন্দ্রপোল থেকে চক্রশালা গিরিশ চৌধুরী বাজার পর্যন্ত ৫ দশমিক ২০ কিলোমিটার বাইপাস সড়ক নির্মাণ করে সড়ক ও জনপথ বিভাগ। নতুন বাইপাস সড়কটি নির্মাণের ফলে দক্ষিণ চট্টগ্রাম হয়ে কক্সবাজার ও পার্বত্য জেলা বান্দরবানের সাথে যোগাযোগ সহজ হবে। এতে জাতীয় মহাসড়কে দুর্ঘটনা হ্রাস ও নিরবিচ্ছিন্ন সড়ক নেটওয়ার্ক স্থাপনের পাশাপাশি যানজট নিরসন হবে। এর আগে চলতি বছরের ১০ আগস্ট সড়কটি ব্যবহারের জন্য খুলে দেয়া হয়।