পটিয়ায় ১৫ লাখ টাকার ৮৫৮ টুকরা সেগুন কাঠ জব্দ

23

পটিয়া প্রতিনিধি

পটিয়ায় বন বিভাগের অভিযানে আনুমানিক ১৫ লাখ টাকা মূল্যের ৮৫৮ টুকরা সেগুন কাঠ জব্দ করা হয়েছে। উপজেলার খরনা ওয়াহেদার পাড়া থেকে এসব কাঠ জব্দ করা হয়। একটি চক্র পাচারের উদ্দেশ্যে এসব কাঠ সেখানে মজুদ করেছিল। গত শনিবার বিকাল থেকে পরিচালিত একটানা অভিযানে জব্দকৃত কাঠসমূহ পটিয়া রেঞ্জ অফিসে নিয়ে আসা হয়। গত রবিবার পটিয়া রেঞ্জ অফিসে আটককৃত কাঠের পরিমাণ নির্ধারণ করার পর ওই ঘটনায় বন আইনে একটি মামলা দায়ের করা হয়েছে। তবে কাউকে গ্রেপ্তার করা সম্ভব হয়নি।
স্থানীয় সূত্রে জানা যায়, শুকনো মওসুমে প্রতি বছর পাচারকারী চক্র বিভিন্ন স্থানে এ ধরনের কাঠ মজুদ করে। এরপর সুযোগ বুঝে বিভিন্ন বাহনে করে চট্টগ্রাম ও ঢাকায় পাচার করা হয়। এর ধারাবাহিকতায় বড় একটি চক্র পটিয়া উপজেলার খরনা এলাকায় এসব কাঠ মজুদ করে। খবর পেয়ে বন বিভাগ অভিযান পরিচালনা করে এসব কাঠ জব্দ করে। পটিয়ায় গত কয়েক বছরে আটক হওয়ার মধ্যে এ চালানটি সবচেয়ে বড়। অভিযানে পটিয়া রেঞ্জ কর্মকর্তা নুরে আলম হাফিজ ও শ্রিমাই বিট অফিসার খন্দকার মাহবুবুর রহমান নেতৃত্ব দেন। এ সময় ফরেস্ট গার্ড জাগির হোসেন, ছালে আহমদ, মোহাম্মদ মোস্তফা, মোহাম্মদ কায়সার, হেডম্যান মহিউদ্দিন, মাহবু ও জেবর মল্লুক অভিযান দলের সাথে ছিলেন।
পটিয়া রেঞ্জ কর্মকর্তা নুরে আলম হাফিজ কাঠ জব্দের সত্যতা নিশ্চিত করে বলেন, ‘ওই পাচার প্রক্রিয়ার সাথে কারা জড়িত তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। ওই ঘটনায় বন আইনে মামলা দায়ের করা হয়েছে। জব্দকৃত কাঠসমূহ পটিয়া রেঞ্জ অফিসে নিয়ে আসা হয়েছে।’