পটিয়ায় হাইড্রোলিক এলিভেটর ড্যাম নির্মাণ শুরু হচ্ছে

86

আবেদ আমিরী, পটিয়া

পটিয়ায় শ্রীমাই খালের উপর প্রথম একশ ৩৩ কোটি টাকা ব্যয়ে হাইড্রোলিক এলিভেটর ড্যাম নির্মাণ শুরু হচ্ছে। বহুল কাক্সিক্ষত এ ড্যাম নির্মাণ হলে বর্ষায় ফসল ও সম্পদহানীরোধ এবং শুষ্ক মওসুমে বোরো আবাদের সুযোগ তৈরি হবে।
এ ড্যামের সম্ভাব্যতা যাচাই ও লাভক্ষতি নিয়ে একটি সমীক্ষা প্রদর্শন করা হয়। এতে জানানো হয়, প্রকল্পটি বাস্তবায়নে একশ ৩৩ কোটি টাকা ব্যয় হবে। উজানে ধরে রাখা হবে পানি। পানি উন্নয়ন বোর্ড ও চায়না বিশেষজ্ঞ টিমের তত্ত¡াবধানে এ প্রকল্প বাস্তবায়ন করা হবে।
বোয়ালখালীর করলডেঙ্গা পাহাড় থেকে সৃষ্ট হয়ে পটিয়ার চাঁনখালী খালে পতিত হওয়া এ খালের পানি প্রবাহ নিয়ন্ত্রণ করা গেলে এর ত্রিমুখি সুফল মিলবে। পটিয়া সংসদীয় আসনের এমপি ও জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরীর চেষ্টায় প্রকল্পটি আলোর মুখ দেখছে। গত বছর ২২ জুলাই পটিয়ায় বন্যায় ক্ষতিগ্রস্ত বড়িবাঁধ ও রাবার ড্যাম প্রকল্প পরিদর্শন করেন পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক।জানা গেছে, বর্ষাকালে অতিবৃষ্টিতে শ্রীমাই খালের ঢলের পানিতে বেড়িবাঁধ ভেঙে এলাকার বিভিন্ন ফসল, ঘরবাড়ি ও মাছ চাষের ব্যাপক ক্ষতি হয়। চীনা প্রযুক্তিতে তৈরি হাইড্রোলিক এলিভেটর ড্যাম নির্মাণ করা হলে পানি সংরক্ষণের মাধ্যমে এলাকার দু’পাশে বিভিন্ন চাষাবাদ ও রবিশস্যের উৎপাদনে ব্যাপক ভ‚মিকা রাখবে। সেই লক্ষ্যে ৮৫ মিটার দৈর্ঘ্য এ ড্যাম নির্মাণ করা হবে।
প্রকল্পের আওতায় ১ হাজার হেক্টর জমি শুষ্ক মৌসুমে সেচ সুবিধা পাবে। তাছাড়া বাঁধের নি¤œাঞ্চল চাঁনখালের মুখ পর্যন্ত শ্রীমাই খালের বেড়ি বাঁধের দু’পাশে ব্লক স্থাপনের মাধ্যমে ভাঙনরোধে ব্যবস্থা করা হবে।
এছাড়া শ্রীমাই খালে হাইড্রোলিক এলিভেটর ড্যাম বসিয়ে পাহাড়ি ঢলসহ র্বষার জলরাশি সংরক্ষণ করে সেচের কাজে লাগানো হবে। ৮৪ মিটার দৈর্ঘের এইচইডি নির্মাণের ফলে পাহাড়ি ঢল ও বর্ষা মৌসুমের বিপুল পরিমাণ জলরাশি সংরক্ষণ করে এক হাজার ১০৮ হক্টের জমিতে সেচ সুবিধা দেওয়া যাবে। পাশাপাশি পটিয়ার ৩টি ইউনিয়নের নদী তীর সংরক্ষণ করে প্রকল্প এলাকায় বন্যা নিয়ন্ত্রণ সম্ভব হবে।
চীনা প্রতিষ্ঠান বিআইসি হাইড্রোলকি এলিভেটর ড্যাম প্রযুক্তিটি উদ্ভাবন করেছে। চীনে এ নতুন প্রযুক্তি ব্যবহার করে বেশ কয়েকটি প্রকল্প এরই মধ্যে বাস্তবায়িত হয়।
এ বিষয়ে প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত পরিকল্পনা কমিশনের কৃষি পানি সম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের সদস্য (সচিব) এ কে এম ফজলুল হক বলেন, ‘প্রকল্পটি বাস্তবায়ন হলে চট্টগ্রাম জেলার পটিয়ার শ্রীমাই খালে ৮৪ মিটার দৈর্ঘেরে এই ড্যাম নির্মাণ করা হবে। এর ফলে শুস্ক মৌসুমে পানি সংরক্ষণের মাধ্যমে এক হাজার ১০৮ হেক্টর জমিতে সেচ সুবিধা দেওয়া যাবে। এছাড়া উপজলোর ৩টি ইউনিয়নের নদী তীর সংরক্ষণ হবে। এছাড়া এলাকায় বন্যা নিয়ন্ত্রণ, মৎস্য সম্পদ রক্ষা, ইকো-ট্যুরিজম এবং কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।’