পটিয়ায় সড়কের নিম্নমানের কাজে হুইপের অসন্তোষ

93

পটিয়া উপজেলার বোয়ালখালী ও আনোয়ারা সড়কে নিম্নমানের কাজে অসন্তোষ প্রকাশ করেছেন পটিয়া আসনের সংসদ সদস্য ও জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী। চট্টগ্রাম-দোহাজারী সড়ক বিভাগের আওতায় সওজের পটিয়া থেকে আনোয়ারা এবং পটিয়া থেকে বোয়ালখালী সড়কের চলমান উন্নয়ন কাজ দুইটি পরিদর্শন শেষে এ অসন্তোষের কথা জানান তিনি।
পরিদর্শনকালে এসব সড়কের বিভিন্ন অংশে নির্মাণ কাজ সম্পন্ন হওয়ার আগেই ভেঙে পড়ে যাওয়া ও নি¤œমানের নির্মাণ সামগ্রী ব্যবহারসহ নানা অনিয়ম দেখতে পান তিনি। এ সময় তিনি দোহাজারী সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলীকে মানসম্মত টেকসই রিটার্নিং ওয়াল এবং প্যালাসেডিং দেওয়ার নির্দেশ এবং কাজের মান নিশ্চিত করার নিদের্শ দেন। অন্যথায় কাজ বন্ধ রাখার জন্য বলেন। গতকাল রবিবার দুপুরে রাস্তা দু’টি পরিদর্শনকালে এ কথা বলেন সংসদ সদস্য।
জানা গেছে, ২০১৮ সালে পটিয়া উপজেলার ধলঘাট ইউনিয়নের পটিয়া-বোয়ালখালী-কানুনগোপাড়া সড়ক ও পটিয়া-আনোয়ারা-মুরালী সড়কসহ ৪টি সড়কের টেন্ডার হয়। ২০১৮ সালের ১ জুলাই দুই ঠিকাদার এই কার্যাদেশ পায়। পটিয়া-বোয়ালখালী-কানুনগোপাড়া ১২ কিলোমিটার সড়ক নির্মাণে ৪৫ কোটি ৯ লাখ ১৭ হাজার টাকায় কাজটি পায় মেসার্স হাসান টেকনো বিল্ডার্স অ্যান্ড সালেহ আহমদ জেবি। এতে সময় দেয়া হয় ৫৪০ দিন। অন্যদিকে পটিয়া-আনোয়ারা-মুরালী ১৪ কিলোমিটার সড়কে ৫৩ কোটি ৫৬ লাখ ৭ হাজার টাকায় কাজটি পায় মেসার্স তমা কনস্ট্রাকশন এবং জামিল ইকবাল জেবি।
স্থানীয়রা জানান, নি¤œমানের ইট ও টেকসই প্যালাসেডিং না করায় দু’টি রাস্তার বিভিন্ন পয়েন্টে দুই পাশ ধ্বসে পড়েছে। স্থানীয় লোকজন হুইপ সামশুল হক চৌধুরীকে অভিযোগ করার পর গতকাল রবিবার দুপুরে তিনি সরেজমিনে পরিদর্শনে যান।
হুইপ সামশুল হক চৌধুরী এমপি অন্তোষ প্রকাশ করে বলেন, বর্তমান সরকার পটিয়াসহ সারা দেশে কোটি কোটি টাকার উন্নয়ন কাজ করে যাচ্ছে। কিন্তু কিছু কিছু ঠিকাদারের কারণে নি¤œমানের কাজ করার কারণে টেকসই উন্নয়ন হচ্ছে না। পটিয়াতে সওজের দুটি রাস্তায় নি¤œমানের কাজ হয়েছে। কয়েকটি পয়েন্টে রাস্তা ধ্বসে পড়েছে। ভেঙে যাওয়া রাস্তা টেকসই উন্নয়নের জন্য ব্যবস্থা নিতে সওজ কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে।
সওজের দোহাজারী নির্বাহী প্রকৌশলী সুমন সিংহ বলেন, দুটি সড়কে সম্প্রতি বৃষ্টির কারণে দুই পাশের মাটি ধসে গেছে। হুইপ সামশুল হক চৌধুরী স্যার ইতোমধ্যে একটি ডিও লেটারও দিয়েছেন। ভেঙে যাওয়া সড়কে শীঘ্রই প্রয়োজনীয় প্যালাসাইডিং ও রিটেইনিং ওয়াল নির্মাণ করা হবে।
পরিদর্শনকালে হুইপের সাথে ছিলেন পটিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারহানা জাহান উপমা, সড়ক ও জনপথ বিভাগের পটিয়া উপ বিভাগীয় প্রকৌশলী মোহাম্মদ শাখাওয়াত হোসেন, সমাজসেবক আবু বশর, আ’লীগ নেতা শফিকুল ইসলাম বাবুল, স্বপন মিত্র, প্রফেসর সাগর দে, আ’লীগ নেতা মুজিবুল হক নবাব, মোহাম্মদ বেলাল, ওসমান আলমদার, জহির আহমদ, যুবলীগ নেতা মোহাম্মদ হাসান, এনাম মজুমদার, নাজিম উদ্দিন, আবু তৈয়ব সোহেল, নাজমুল সাকের সিদ্দিকী, মোহাম্মদ শাকিল।