পটিয়ায় শতাধিক স্থাপনা উচ্ছেদ

9

পটিয়া প্রতিনিধি

পটিয়া ও কর্ণফুলী উপজেলায় পৃথক অভিযান চালিয়েছে ভ্রাম্যমাণ আদালত। পটিয়ায় মহাসড়কের উপর দখল করে গড়ে তোলা শতাধিক দোকানসহ নানা স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। এছাড়া কর্ণফুলী উপজেলায় ফিলিং স্টেশন, খাবার ও মাংসের দোকানসহ চার প্রতিষ্ঠানকে এক লাখ ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। গতকাল বুধবার সকাল থেকে এসব অভিযান পরিচালনা করা হয়।
জানা গেছে, চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের পটিয়ার শান্তির হাট এলাকায় মহাসড়ক দখল করে বেশ কিছু দোকান গড়ে উঠে। এর ফলে প্রতিনিয়ত যানজটের সৃষ্টি হয়। দুর্ভোগে পড়তে হয় পথচারীদের। এ কারণে উপজেলা প্রশাসন ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। আদালত পরিচালনাকালে শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। এ সময় দুই ব্যবসায়ীকে ৬ হাজার টাকা অর্থদন্ড প্রদান করা হয়। এছাড়া ওই এলাকার সকলকে অবৈধ দখল বিষয়ে সতর্ক করা হয়।
পটিয়া উপজেলা নির্বাহী অফিসার আতিকুল মামুন এসব অবৈধ দখল উচ্ছেদে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।
এদিকে কর্ণফুলী উপজেলায় অভিযান চালিয়ে ৪ প্রতিষ্ঠানকে ১ লাখ ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। গতকাল বুধবার দুপুর থেকে বিকেল পর্যন্ত উপজেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ওজনে কম দেয়া, মানহীন খাবার পরিবেশনসহ নানা অভিযোগে কর্ণফুলী সহকারি কমিশনার (ভূমি) পিযুষ কুমার চৌধুরী এসব অর্থদন্ড প্রদান করেন।
তিনি জানান, ওজনে কম দেওয়ায় কর্ণফুলী ফিলিং স্টেশনকে ৫০ হাজার টাকা, অস্বাস্থ্যকর পরিবেশে খাবার পরিবেশন ও বাসি খাবার বিক্রির দায়ে মইজ্জ্যারটেকের আল মক্কা হোটেলকে ৫০ হাজার টাকা, গরুর মাংস বিক্রয়কালে পরিমাপে কম দেওয়ায় পুরাতন ব্রিজঘাট এলাকার মের্সাস খাজা মাংস বিতানকে ২০ হাজার টাকা, একই অপরাধে বিশ্ব দরবার এন্টারপ্রাইজকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।