পটিয়ায় বিএনপি আবারও বিভক্ত

27

পটিয়ায় বিএনপি আবারও বিভক্তি দেখা দিয়েছে। বিভক্তির এ প্রক্রিয়ায় ভারি হচ্ছে এনামের পাল্লা। তার বহরে ক্রমেই যুক্ত হচ্ছে জুয়েল অনুসারীরা। গত জাতীয় সংসদ নির্বাচনে পটিয়া উপজেলা ও পৌরসভা বিএনপি ঐক্যবদ্ধভাবে কাজ করে। নির্বাচনে হেরে যাওয়ার পর দীর্ঘদিন বিএনপি নিস্ক্রিয় ছিলো। নির্বাচনের পর এবারই প্রথম আগের মত দুই গ্রূপে বিভক্ত হয়ে বিজয় দিবস পালন করেছেন। দক্ষিণ জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক ও পটিয়ার সাবেক এমপি গাজী মোহাম্মদ শাহজাহান জুয়েল বরাবরই মাঠে অনুপস্থিত। এ সুযোগে নিজ ঘরে তার প্রধান প্রতিপক্ষ দক্ষিণ জেলা বিএনপির সাবেক সহসভাপতি এনামুল হক এনামুল হক সক্রিয়। এ কারণে তার বহরে নতুন নতুন নেতা যুক্ত হচ্ছেন তার বহরে। গত ১৬ ডিসেম্বর বিজয় দিবস আলাদা আলাদাভাবে দুই গ্রূপ শো ডাউন দিয়েছে। ওই বহরে জুয়ল গ্রূপের অনেক সদস্যকে এবারই প্রথম এনাম গ্রূপের বহরে দেখা গেছে। জানা গেছে, দীর্ঘদিন বিভক্তির পর গত জাতীয় সংসদ নির্বাচনে এনামুল হন এনাম দলীয় মনোনয়ন পান। দলীয় প্রার্থীকে জয়ী করতে সে সময় উভয় গ্রূপ এক কাতারে চলে আসে এবং কাজ শুরু করে। ভবিষ্যতেও তারা দল ও দেশের স্বার্থে একই কাতারে কাজ করার অঙ্গীকার করেছিল। কিন্তু নির্বাচনের পর কোন পক্ষকেই আর মাঠে দেখা যায় নি। এবারই প্রথম সিএনপি মাঠে নেমেছে। তবে তাও দুই শিবিরে বিভক্ত হয়ে।
এনামুল হক এনাম গ্রূপ: চট্টগ্রাম-১২ পটিয়া আসনের গত নির্বাচনে বিএনপি দলীয় প্রার্থী ও দক্ষিণ জেলা বিএনপির আহব্বায়ক কমিটির সদস্য এনামূল হক এনামের নেতৃত্বে পটিয়া উপজেলা ও পৌরসভা ব্এিনপি, যুবদল, ছাত্রদল ও শ্রমিক দলের নেতা কর্মীদের অংশ গ্রহণে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সকাল ১০টায় বর্ণাঢ্য র‌্যালীর আয়োজন করেন। র‌্যালী শেষে পটিয়া স্মৃতি সৌধে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পটিয়া পৌরসভার সাবেক মেয়র ও জেলা বিএনপির সদস্য নুরুল ইসলাম সওদাগরের সভাপতিত্বে ও জেলা বিএনপির সদস্য খোরশেদ আলমের সঞ্চলনায় র‌্যালী পূর্ব সমাবেশ প্রধান অতিথির বক্তব্য রাখেন এনামূল হক এনাম। প্রধান বক্তা ছিলেন জেলা বিএনপির সদস্য এম এ রহিম, জেলা বিএনপির সদস্য সাবেক উপজেলা চেয়ারম্যান অধ্যাপক মোজাফ্ফর আহমদ চৌধুরী টিপু, উপজেলা বিএনপির সাবেক সভাপতি নুরুল আমিন এমএসসি, জেলা বিএনপির সদস্য মফজল আহমদ চৌধুরী চেয়ারম্যান, কবিয়াল আবু ইউসুফ, মুক্তিযোদ্ধা আবুল ফয়েজ, রেজাউল করিম নেছার চেয়ারম্যান, জেলা বিএনপির নেতা মঈনুল আলম ছোটন, শফিকুল ইসলাম চেয়ারম্যান, এ.কে এম জসিম উদ্দীন, সৈয়দ নাসির উ্দ্দীন চেয়ারম্যান, পৌরসভা বিএনপি নেতা গাজী আবু তাহের, সৈয়দ মনির আহমদ সেলিম, সাইফুদ্দিন আহমদ, খলিলুর রহমান বাবু চেয়ারম্যান, মোহাম্মদ ইউনুছ, মোজাম্মেল হক চৌধুরী, আব্দুর রহিম,সেলিম সিকদার, মান্নান তালুকদার, নুরুল হুদা, বোরহান উদ্দীন, আবুল কাশেম, আব্দুল মাবুদ, রাজা মিয়া, বাদশা মিয়া, খসরু, নাসির, শওকত, মোকাম্মেল হক তালুকদার, সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা বেগম জলি, আক্তার মেম্বার, নুরুল হক মেম্বার, আমিন মেম্বার।

সাবেক এমপি জুয়েল গ্রূপ: পটিয়া উপজেলা ও পৌরসভা ব্এিনপি, যুবদল, ছাত্রদল ও শ্রমিক দলের নেতা কর্মীদের অংশ গ্রহণে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সকাল ১১টায় বর্ণাঢ্য র‌্যালীর আয়োজন করেন। র‌্যালী শেষে পটিয়া স্মৃতি সৌধে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পরে দলীয় কার্যালয়ে মহান বিজয় দিবস উপলক্ষে আলোচনা সভা দক্ষিণ জেলা বিএনপি’র আহবায়ক কমিটি’র সদস্য বদরুল খায়ের চৌধুরী’র সভাপতিত্বে ও মোজাম্মেল হক এর সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বিএনপি নেতা আবদুল জলিল চৌধুরী, আবদুল মোনাফ, চেয়ারম্যান জসিম উদ্দিন, জাহেদুল হক, তৌহিদুল আলম, শামসুল আনোয়ার খাঁন, গোলাম মহিউদ্দিন, ইউনুছ মিয়া চেয়ারম্যান, হারুনুর রশিদ, মুজিব চৌধুরী, কাজী আবু তাহের, শাহাবুদ্দীন খোকন, জাহাঙ্গীর আলম, বশির আহমদ, যুবদল নেতা ইদ্রিস পানু, আজিজুল ইসলাম, আমির হোসেন, নাসির উদ্দিন, শফিকুল ইসলাম, আনোয়ার হোসেন মিয়া, নজরুল ইসলাম, মফিজুর রহমান, আবছার উদ্দিন, আল রায়হান সোহেল, জাহাঙ্গীর আলম, আজাদ, আবদুল, মোস্তাক, রিজু, আবু বক্কর, খোরশেদ, মোমেন। এ সময় বক্তারা শহীদ মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানান এবং দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি ও গণতন্ত্র রক্ষার আন্দোলন সংগ্রমের বিএনপি, যুবদল, ছাত্রদলসহ অঙ্গসংগঠনের নেতৃবৃন্দদের ঐক্যবদ্ধ থাকার আহবান জানান।