পটিয়ায় পার্কিং চার্জের নামে চাঁদাবাজি

34

পটিয়া প্রতিনিধি

পটিয়ায় পৌর পার্কিং চার্জ ও বিভিন্ন সমিতির নামে চলন্ত সিএনজিসহ বিভিন্ন যানবাহন থেকে চলছে বেপরোয়া চাঁদাবাজি। পটিয়া পৌরসভা পার্কিং করা গাড়ি থেকে ৫ টাকা হারে টোল আদায়ের শর্তে পার্কিং ইজারা দিলেও ঠিকাদারের লোকজন চলন্ত সিএনজি থেকেই পৌর চার্জের নামে ১০ টাকা চাঁদা আদায় করছে বলে অভিযোগ উঠেছে। পটিয়া বাস স্টেশন ও থানার সামনেই চলছে প্রকাশ্যে এ ধরনের চাঁদাবাজি। গতকাল মঙ্গবার সকালে থানার মোড়ে চলন্ত সিএনজি থামিয়ে ১০ টাকা চাঁদা দাবির প্রতিবাদ করায় সিএনজি চালক ও এক যাত্রীকে পিটিয়েছে চাঁদাবাজ সিন্ডিকেটের লোকজন।
সূত্রে জানা যায়, ২০১২ সাল থেকে পটিয়া পৌরসভার সিএনজি অটোরিক্সা পার্কিং ইজারা দিয়ে আসছে। কার্যাদেশে ৫ টাকা হারে শুধুমাত্র পার্কিং করা সিএনজি থেকে ৫ টাকা হারে টোল আদায়ের বিধান রয়েছে। বিভিন্ন চালক জানান, কিন্তু থানার মোড়ে একটি সিন্ডিকেট পার্কিং চার্জের নামে সিএনজি ও দক্ষিণ জেলা থেকে ছেড়ে আসা অন্যান্য ছোট যানবাহন থেকেও বিভিন্ন সমিতির নামে চাঁদা আদায় করে আসছে। চলন্ত সিএনজি থামিয়ে চাঁদা আদায়কে কেন্দ্র করে চালকদের সাথে নিয়মিত হাতাহাতি ও মারামারির ঘটনা ঘটছে।
সরেজমিনে দেখা গেছে, পটিয়ার বাস স্টেশন থেকে মুন্সেফবাজার পর্যন্ত কয়েকটি স্পটে ১২-১৫ জন যুবক পার্কিং চার্জের নামে চলন্ত গাড়ি থেকে চাঁদা আদায় করে। মহাসড়ক দিয়ে চলাচলকারী অটোরিক্সা থেকে কোন প্রকার চার্জ নেয়ার নির্দেশনা না থাকলেও জোরপূর্বক চার্জ আদায়ের নামের চাঁদাবাজি করা হচ্ছে। দক্ষিণ চট্টগ্রামের প্রায় ৬ হাজার সিএনজি অটোরিক্সা পটিয়া দিয়ে যাতায়াত করে।
এ ব্যাপারে জানতে চাইলে, আইয়ুব বাবুল জানান, শুধুমাত্র পার্কিং করা সিএনজি থেকে চার্জ আদায়ের নির্দেশনা রয়েছে। চলন্ত গাড়ি থেকে কোন ধরনের চার্জ নেয়া যাবে না। কেউ যদি নিয়ে থাকে তবে তা আইন পরিপন্থি। তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হোক।
পটিয়া থানার ওসি রেজাউল করিম মজুমদার জানান, এ ধরনের ঘটনায় থানায় কোন লিখিত অভিযোগ দেয়া হয়েছে কিনা তার জানা নেই। খোঁজ নিয়ে আইনগত ব্যবস্থা নেয়া হবে।