পটিয়ায় গৃহপালিত প্রাণির স্বাস্থ্যসেবা কার্ড চালু

29

পটিয়ায় চালু হলো গৃহপালিত প্রাণির স্বাস্থ্যসেবা কার্ড বিতরণ শুরু করেছে পটিয়া উপজেলা প্রাণিসম্পদ হাসপাতাল। গতকাল সোমবার দুপুরে এ কর্মসূচির উদ্বোধন করেন পটিয়া আসনের সংসদ সদস্য ও জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী।
এসময় তিনি পটিয়ায় ম্যাচাং পদ্ধতিতে ছাগল পালনে উৎসাহিত করতে প্রাণিসম্পদ অধিদপ্তরের বø্যাক বেঙ্গল ছাগল উন্নয়ন ও সম্প্রসারণ প্রকল্পের আওতায় ৫ খামারীকে ঘর, ভিটামিনসহ অন্যান্য উপকরণ বিতরণ করেন।
উপজেলা প্রাণি সম্পদ হাসপাতালের পক্ষ থেকে খামারিদের বিতরণ করা এসব স্বাস্থ্য সেবা কার্ড কিভাবে ব্যবহার করতে হয় তার উপর ধারণা দেয়া হয়। এছাড়া কালো জাতের দেশিয় ছাগলের মাংস দেশ ছাড়াও বিদেশে প্রচুর চাহিদা থাকায় এ জাতের ছাগল পালন আরো সম্প্রসারণ করতে ম্যাচাং প্রদ্ধতিতে কিভাবে এ ছাগল লালন পালন করা যায় তা হাতে কলমে খামারিদের ধারণা দেয়া হয়।
এ উপলক্ষে আয়োজত সংক্ষিপ্ত সভায় প্রাধন অতিথি ও জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী বলেন, দেশিয় কালো জাতের ছাগল লালন পালন খুবই লাভজনক।ছাগলকে গরীবের গাভী উল্লেখ করে তিনি বলেন, বøাক বেঙ্গল আমাদের নিজেদের জাত। স্বল্প আয়ের মানুষ বা অল্প বিনিয়োগে সক্ষম ব্যক্তিরা অল্প স্থানে ছাগল লালর পালন করে স্ববলম্বী হতে পারেন। এ জাতের ছাগলের মাংস আমাদের দেশ ছাড়াও বিদেশে প্রচুর চাহিদা রয়েছে। খুবই জনপ্রিয় বøাক বেঙ্গল জাতের ছাগলের মাংস ছাড়াও চামড়ারও বেশ চাহিদা রয়েছে। এ ছাগল কষ্ট সহিঞ্চু এবং দ্রæত বর্ধনশীল ও একটি ছাগল বছরে দুই বার একাধিক বাচ্চা দেয়। তাই সকলকে এ ছাগল লালন পালনের আরো আগ্রহী হওয়ার আহবান জানান।