পটিয়ার ছনহরায় নির্বাচনে অনিয়মের তদন্ত রবিবার

6

পটিয়া প্রতিনিধি

পটিয়ার ছনহরা ইউনিয়নের নির্বাচনে অনিয়মের অভিযোগ তদন্তে কমিটি গঠন করেছে নির্বাচন কমিশন। ওই ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান ও ইউপি নির্বাচনের স্বতন্ত্র প্রার্থী আবদুর রশীদ দৌলতীর আবেদনের প্রেক্ষিতে এ তদন্ত কমিটি গঠন করা হয়। গঠিত তদন্ত কমিটি আগামী রবিবার তদন্ত করবেন। সে লক্ষে সকাল ১১টায় সংশ্লিষ্টদের উপজেলা নির্বাচন অফিসে হাজির থাকতে বলা হয়েছে।
উল্লেখ্য, ২০ জানুয়ারি নির্বাচন অফিসের নির্দেশ মোতাবেক পত্র প্রাপ্তির ৭ দিনের মধ্যে প্রতিবেদন প্রেরণের জন্য কর্মকর্তা চট্টগ্রাম সিনিয়র জেলা নির্বাচন অফিসারকে নির্দেশ দেয়া হয়। তাতে বলা হয়েছে গুরুত্ব সহকারে প্রকৃত ঘটনা উদঘাটন, সংশ্লিষ্ট প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসারের বক্তব্য, ভোট কেন্দ্রে নিয়োজিত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, সংশ্লিষ্ট এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটের বক্তব্য,সংশ্লিষ্ট ভোটকেন্দ্রের পোলিং এজেন্ট, প্রার্থীদের (চেয়ারম্যান ও সদস্য) লিখিত বক্তব্য গ্রহণ, দোষী, দায়ী ব্যক্তি ও কর্মকর্তাদের চিহ্নিতকরণ এবং অভিযোগ প্রমাণিত ভোটকেন্দ্রে পুনঃ ভোটগ্রহণ করা হবে কিনা সে বিষয়ক সুপারিশ অভিমত দিতে। বাংলাদেশ নির্বাচন কমিশনের (ইসি) সহকারী সচিব মোহাম্মদ আশফাকুর রহমান এ আদেশ দেন। এছাড়া আবদুর রশিদ দৌলতী ওই ইউনিয়নের ৫, ৬ ও ৭ নম্বর ওয়ার্ডে পুনরায় নির্বাচনের দাবিতে উচ্চ আদালতে একটি মামলা দায়ের করেন। ওই মামলায় গত ২৩ জানুয়ারি শুনানি শেষে তা খারিজ করে কার্য তালিকা থেকে বাদ দেয়া হয় বলে জানা যায়।
এদিকে, ইউপি নির্বাচনের সময় জিরি ইউনিয়নের ৬নং ওয়ার্ড সাঁইদার সরকারি প্রাথমিক বিদ্যালয় ও কচুয়াই ইউনিয়নের ২নং ওয়ার্ডের সীতাবিধু সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রের স্থগিত ভোট পুনরায় আগামী ৭ ফেব্রæয়ারি অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন নির্বাচন অফিসার।
ছনহরা ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী সামশুল ইসলাম জানান, ইসির তদন্ত কমিটি গঠনের বিষয়টি শুনেছি। তিনি মিথ্যা অভিযোগ করেছেন। এর আগে ইউনিয়নের ৩ টি ওয়ার্ডে পুনরায় নির্বাচনের দাবিতে উচ্চ আদালতে একটি মামলা দায়ের করেছিলেন। আদালতের বিচারপতিগণ শুনানি শেষে তা খারিজ করেন এবং আদালতের কার্যতালিকা থেকেও বাদ দেন। তিনি অভিযোগ করেন, বর্তমান চেয়ারম্যান আবদুর রশিদ দৌলতী ষড়যন্ত্র করছেন- যাতে নির্বাচনের পুরো প্রক্রিয়া সম্পন্ন করা না যায়।
ছনহরা ইউনিয়ন পরিষদ নির্বাচনের স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ আবদুর রশীদ দৌলতী জানিয়েছেন, ভোটের দিন প্রতিদ্ব›িদ্ব প্রার্থী শামসুল ইসলাম অনিয়ম, বিশৃঙ্খলা করায় ইসি বরাবরে একটি অভিযোগ দাখিল করেছিলাম। অভিযোগের প্রেক্ষিতে তদন্ত কার্যক্রম শুরু হয়েছে। আমি আশাবাদী সুষ্ঠুভাবে তদন্ত হলে ছনহরা ইউনিয়নের ২টি ভোট কেন্দ্রে পুনরায় ভোট গ্রহণ করা হবে।
আদালতে মামলা খারিজ প্রসঙ্গে তিনি বলেন, তার আইনজীবী এডভোকেট এহসানুল করিম করোনা টিকা দেয়ার কারণে জ্বরে আক্রান্ত হয়েছিলেন। এ কারণে তিনি শুনানিতে অংশ নিতে না পারায় তা তালিকা থেকে বাদ দেয়া হয়েছে। মামলাটি অন্য আদালতে শুনানি হবে। কিন্তু মামলার ফলাফল নিয়ে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে।
পটিয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা আরাফাত আল হোসাইন তদন্ত কমিটির বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি চিঠি পেয়েছেন এবং আগামী ৭ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন ঊর্ধ্বতন কর্মকর্তাদের বরাবরে দাখিল করবেন বলে জানিয়েছেন।