নেপালের প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতীয় গোয়েন্দা প্রধানের বৈঠক

17

ভারতের শীর্ষ সামরিক গোয়েন্দা সংস্থা র (রিসার্চ অ্যান্ড অ্যানালিটিক্যাল উইং)-এর প্রধান সামন্ত কুমার গোয়েলের সঙ্গে বৈঠক করে ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি। নিজ দলের নেতারা ছাড়াও তার বিরুদ্ধে সরব হয়েছেন দেশটির তিন সাবেক প্রধানমন্ত্রী।
ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির নির্বাহী চেয়ারম্যান ও সাবেক প্রধানমন্ত্রী পুষ্পকমল দাহাল প্রচন্দের দাবি, দলীয় নেতাদের না জানিয়ে ওলি’র এ ধরনের বৈঠক আপত্তিজনক। ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, গত বুধবার বিশেষ বিমানে দিল্লি থেকে কাঠমান্ডু পৌঁছান ভারতের গোয়েন্দা সংস্থা ‘র’ প্রধান সামন্ত কুমার গোয়েলসহ কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তা। সফরে তারা প্রধানমন্ত্রী ছাড়াও বিরোধীদলীয় নেতা শের বাহাদুর দেউবা, সাবেক প্রধানমন্ত্রী বাবুরাম ভাত্তারিয়ার সঙ্গেও আলাদা বৈঠক করেন। বুধবার রাতে প্রায় দুই ঘণ্টা ধরে নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলির সঙ্গে বৈঠক করেন র’ প্রধান। ওই বৈঠকের বিস্তারিত তথ্য প্রকাশের আহŸান জানিয়েছে ওলি বিরোধীরা।
র’ প্রধানের পর আগামী মাসে নেপাল সফরের কথা রয়েছে ভারতীয় সেনাপ্রধান এম এম নারাভানের। ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, সীমান্ত নিয়ে উত্তেজনার পর সম্পর্ক পুনরুদ্ধারের অংশ হিসেবে এসব সফর অনুষ্ঠিত হচ্ছে।