নেদারল্যান্ডস গেছে রোহিঙ্গা প্রতিনিধি দল

50

মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যার ঘটনায় ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে (আইসিজে) করা মামলায় স্বাক্ষ্য দিতে নেদারল্যান্ডে যাচ্ছে রোহিঙ্গাদের একটি প্রতিনিধি দল। গত শনিবার (৭ ডিসেম্বর) সকালে কক্সবাজারের উখিয়া থেকে তিনজনের প্রতিনিধি দল রওয়ানা দিয়েছে। তার মধ্যে দু’জন নারী। তারা হলেন উখিয়া রোহিঙ্গা ক্যাম্পের হামিদা (৪৫), হাসিনা (২৩)। তারা দু’জনই মিয়ানমারে নির্যাতনের শিকার হয়েছিল। ভিকটিম হিসেবে তারা সেখানে স্বাক্ষী দেওয়ার কথা রয়েছে। এই শুনানিতে পর্যবেক্ষণে বাংলাদেশেরও একটি প্রতিনিধিদলও উপস্থিত থাকবেন।
গতকাল রবিবার দুপুরে বিষয়টি স্বীকার করেছেন বাংলাদেশ শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয়ের এক কর্মকর্তা। নাম প্রকাশে অনিচ্ছুক এই কর্মকর্তা বলেন, ‘মিয়ানমার থেকে পালিয়ে আসা কক্সবাজারের আশ্রিত শিবির থেকে রোহিঙ্গাদের একটি প্রতিনিধি দল নেদারল্যান্ডে যাবার কথা রয়েছে। হয়তো তারা রওয়ানা দিয়েছে। তবে তারা কিভাবে যাচ্ছে তা বিস্তারিত জানিনা’।
রোহিঙ্গা নেতাদের ভাষ্যমতে, ‘রাখাইনে রোহিঙ্গা গণহত্যার অভিযোগে মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) করা মামলার শুনানি শুরু হতে যাচ্ছে। এটা রোহিঙ্গা জনগোষ্ঠীর জন্য সু-খবর। তবে দুঃখের বিষয় হচ্ছে মিয়ানমারে পক্ষে সেখানে অংশ নিতে যাচ্ছেন মিয়ানমারের ডি ফ্যাক্টো সরকারের প্রধান অং সান সু চি। সত্যিই বলতে তিনি কখনো রোহিঙ্গাদের পক্ষে ছিলেন না। আমাদের আশা ছিল মিয়ানমারকে আদালতে মুখোমুখি করা। সেটি হয়েছে, এতে অনেক খুশি। তবে মিয়ানমারে রোহিঙ্গাদের গণহত্যার বিচারও চাই। আইসিজে আদালতে ভিকটিম হিসেবে কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা শিবির থেকে একটি প্রতিনিধি দল নেদারল্যান্ড যাচ্ছে। এদের মধ্যে দু’জন নারী ও একজন পুরুষ’।
রোহিঙ্গাদের অধিকার নিয়ে কাজ করা সংগঠন আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটসের (এআরএসপিএইচ) এক কর্মকর্তা বলেন, ‘আন্তজার্তিক বিচার আদালতে অংশ নিতে রোহিঙ্গাদের একটি প্রতিনিধি দল নেদারল্যান্ডে যাচ্ছে। তারা গতকাল এখান থেকে রওনা দিয়েছে। তারা ভিকটিম হিসেবে সেখানে স্বাক্ষী দেওয়ার কথা রয়েছে’। তবে বেশ কয়েক দিন যাবত এই সংগঠনের কার্যক্রম বন্ধ থাকায় তার নাম না দিতে বারণ করেন তিনি।
রোহিঙ্গা জনগোষ্ঠীদের নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করেন আইন শৃঙ্খলা বাহিনীর এমন এক শীর্ষ কর্মকর্তা বলেন, ‘দুই রোহিঙ্গা নারীসহ একটি প্রতিনিধি দল আন্তজার্তিক বিচার আদালতে অংশ নিতে কক্সবাজার ত্যাগ করেছে’।
রোহিঙ্গা নেতা মোহাম্মদ আলম বলেন, রোহিঙ্গার একটি প্রতিনিধি দল আইসিজে আদালতে অংশ নিতে নেদারল্যান্ডে যাচ্ছে বলে শুনেছি। তবে কারা যাচ্ছে সে-বিষয়ে আমার ধারণা নেই।
তবে এ বিষয়ে কিছু বলতে রাজি হননি বাংলাদেশের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ মাহবুব আলম তালুকদার।
প্রসঙ্গত, গত ১১ নভেম্বর ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) সমর্থনে গাম্বিয়া মিয়ানমারের বিরুদ্ধে রোহিঙ্গা গণহত্যার অভিযোগে মামলাটি করে। গাম্বিয়াও গণহত্যা সনদে স্বাক্ষরকারী দেশ। এদিকে মিয়ানমার সেনাবাহিনীর নির্মম নির্যাতনের মুখে ২০১৭ সালের ২৫ আগস্টের পর অল্প সময়ের মধ্যে রাখাইন ছেড়ে বাংলাদেশে আসেন প্রায় সাড়ে ৭ লাখ রোহিঙ্গা। এর আগে থেকে এ দেশে অবস্থান করছিলেন আরও ৪ লাখ রোহিঙ্গা। সীমান্তবর্তী জেলা কক্সবাজারের প্রায় ৩৪টি শিবিরে বর্তমানে ১১ লাখেরও বেশি রোহিঙ্গা বসবাস করছেন।