নীতিবান শিক্ষকের পক্ষেই সম্ভব সুনাগরিক গড়ে তোলা

10

 

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, সরকার দেশের শিক্ষা ব্যবস্থা পরিবর্তন আনার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এই পরিবর্তন বাস্তাবায়নে শিক্ষকগণ হচ্ছেন নিরাময় শক্তি। কারণ শিক্ষকদের পেশাগত দক্ষতা, নিষ্ঠা ও প্রচেষ্টার ওপর নির্ভর করে শিক্ষার গুনগত মান, আধুনিক শিক্ষার পাশাপাশি কারিগরি শিক্ষার উপর জোর দিতে হবে। ব্যক্তি জীবনে হতে হবে নীতিবান কারণ নীতিবান শিক্ষকের পক্ষেই সম্ভব ভবিষ্যৎ সুনাগরিক গড়ে তোলা। আমাদের শিক্ষকদের এমন হতে হবে যার থেকে শিক্ষার্থীরা অনুপ্রেরনা পান এবং এই অনুপ্রেরনার মধ্যদিয়ে শিক্ষার্থীরা আলোর পথ খুঁজে পাবে।
গত রবিবার সকালে নগর ভবনের সম্মেলন কক্ষে চট্টগ্রাম সিটি কর্পোরেশন স্কুল ও কলেজ পরিচালনা পরিষদের সভায় সভাপতির বক্তব্য তিনি এ আহবান জানান। চট্টগ্রাম সিটি কর্পোরেশন প্রধান শিক্ষা কর্মকর্তা লুৎফুন নাহারের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন মেয়র একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, শিক্ষা কর্মকর্তা উজালা রানী চাকমা, সাবেক কাউন্সিলর হাজী জয়নাল আবেদীন, অধ্যক্ষ ইসমত আরা বেগম, প্রধান শিক্ষক মো. আবু তৈয়ব, দীপা চৌধুরী, মৌলনা মাহমুদুর রহমান, মো. কামরুজ্জামান। উপস্থিত ছিলেন কাউন্সিলর নুর মোস্তফা টিনু।
মেয়র আরো বলেন, শিক্ষর্থীদের শুধুমাত্র পুঁথিগত শিক্ষায় শিক্ষিত করলে হবে না। সুশিক্ষিত জাতি গঠনে ছাত্র-ছাত্রীদের নীতি নৈতিকতা ও মূল্যবোধের জ্ঞানের উপর গুরুত্ব দিতে হবে। তিনি ছাত্র-ছাত্রীদের সপ্তাহে একদিন সংস্কৃতি, বিতর্ক অনুষ্ঠান ও শিক্ষার্থীদের দিয়ে একদিন শিক্ষাপ্রতিষ্ঠানে পরিস্কার পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচলনার উদ্যোগ গ্রহণের জন্য পরিচালনা কমিটি ও প্রতিষ্ঠান প্রধানদের নির্দেশনা প্রদান করেন। মেয়র নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস সম্পর্কে জ্ঞান দিয়ে দেশপ্রেমে উদ্বুদ্ধ করতে হবে বলে অভিমত ব্যক্ত করেন এবং চসিক পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠান সমুহের সমস্যগুলো পর্যায়ক্রমে সমাধান করা হবে বলে পরিচালনা পরিষদের নেতৃবৃন্দকে আশ্বস্ত করেন।