নিয়মিত ব্যায়াম ও হাঁটায় বাড়ে শারীরিক সক্ষমতা

15

স্বাস্থ্য সম্মত জীবনাচরণ ও নিয়মিত ব্য্যয়াম ও হাঁটার মাধ্যমে, শারীরিক সক্ষমতা বৃদ্ধিসহ বিভিন্ন রোগ প্রতিরোধ করা সম্ভব বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার কৃষ্ণ পদ রায়। ৩ মার্চ সকাল ৭টায় আন্তর্জাতিক মান সমপন্ন চিকিৎসা সেবা প্রতিষ্ঠান অ্যাপোলো ইমপেরিয়াল হাসপাতালের উদ্যোগে জনসচেতনতামূলক ‘ওয়াকথন’ উদ্বোধনকলে তিনি এমন মন্তব্য করেন।
‘আপনার স্বাস্থ্য আমাদের অগ্রাধিকার’ এই শ্লোগানকে সামনে রেখে অ্যাপোলো ইমপেরিয়াল হাসপাতাল, বাংলাদেশে অসংক্রামক রোগ প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির জন্য উক্ত ‘ওয়াকাথন’ আয়োজন করে। প্রায় দুই শতাধিক মানুষের অংশগ্রহনে চট্টগ্রাম মহানগরীর প্রবর্তক মোড় থেকে পদযাত্রা শুরু হয়ে জিইসি মোড়, খুলশী, ওয়্যারলেস মোড় হয়ে পাহাড়তলিস্থ অ্যাপোলো ইমপেরিয়াল হাসপাতালে শেষ হয়।
অ্যাপোলো ইমপেরিয়াল হাসপাতাল চট্টগ্রামের মানুষের স্বাস্থ্যসেবার চাহিদা পূরণ করবে উল্লেখ করে কৃষ্ণ পদ রায় বলেন, আমরা আশাবাদী যে, চট্টগ্রামে উন্নত চিকিৎসা সেবা প্রদানের জন্য ইমপেরিয়াল হাসপাতাল ভারতের স্বনামধন্য চিকিৎসা সেবা প্রতিষ্ঠান অ্যাপোলো হাসপাতালের সাথে যৌথভাবে কাজ করছে। আজকের এই ওয়াকথনের মাধ্যমে স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধির এই উদ্যোগের প্রশংসা করেন তিনি। তিনি আরও বলেন, স্বাস্থ্যকর জীবনযাপন এবং নিয়মিত ব্যায়াম ও হাঁটার মাধ্যমে শারীরিক সক্ষমতা বৃদ্ধিসহ বিভিন্ন রোগ প্রতিরোধ করা সম্ভব। এছাড়া হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক নাফিদ নবী সকলকে শুভকামনা জানিয়ে বলেন, অ্যাপোলো ইমপেরিয়াল হাসপাতাল বাংলাদেশের নাগরিকদের জন্য বিশ্বমানের সেবা প্রদান করবে। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডা. কিউ এম ওহিদুল আলম। হাসপাতালের প্রতিষ্ঠাতা অধ্যাপক ডা. রবিউল হোসেন অ্যাপোলো ইমপেরিয়াল হাসপাতালের মূল ভবনে আগত অতিথিদের উদ্দেশ্যে বলেন, রোগ হওয়ার পর চিকিৎসা করার চেয়ে প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করা সবার ও দেশের জন্য ভালো।
স্বাগত বক্তব্যে অ্যাপোলো ইমপেরিয়াল হাসপাতালের নবনিযুক্ত প্রধান নির্বাহী কর্মকর্তা ড. আনানথ এন রাও বলেন, ৭০% অসংক্রামক রোগ প্রতিরোধযোগ্য যদি মানুষের কাছে এই বার্তা পৌছানো যায়, যে, নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার মাধ্যমে মনিটরিং করে, প্রাথমিক স্তরে রোগ নির্ণয় করা সম্ভব ও এ জন্য সময়মত চিকিৎসা নেয়া বা জীবনধারার পরিবর্তন করা জরুরী তা অনুধাবন করা যায়।
ভারতের অ্যাপোলো হাসপাতাল, গত তিন দশকেরও বেশি সময় ধরে প্রতিরোধমূলক স্বাস্থ্য বিষয়ে জনসচেতনতা গড়ে তুলতে নেতৃত্ব দিয়ে আসছে এবং আগামীতেও এই সমাজে এই ধরনের জনসচেতনতা ছড়িয়ে দিতে বদ্ধপরিকর।
তিনি আরো বলেন, অ্যাপোলো ইমপেরিয়াল হাসপাতাল সকল বয়সের মানুষের জন্য প্রতিরোধমূলক স্বাস্থ্য সেবা কার্যক্রম শুরু করেছে।
এছাড়াও কৃত্রিম বুদ্ধিমত্তা ও সফটওয়্যারের সমন্বয়ে প্রতিনিয়ত আপনার স্বাস্থ্য পর্যবেক্ষণ ও ঘরে বসেই নিয়মিত স্বাস্থ্য পরামর্শ গ্রহণ করতে পারার সর্বাধুনিক স্বাস্থ্য সেবা চালু করতে যাচ্ছে। বিজ্ঞপ্তি