নিয়ন্ত্রণহারা বিদেশি জাহাজের ধাক্কায় ডলফিন জেটির ব্যাপক ক্ষতি

9

নিজস্ব প্রতিবেদক

আনুমানিক ৩৫ হাজার মেট্রিক টন ডিজেল নিয়ে থাইল্যান্ড থেকে মালয়েশিয়া হয়ে চট্টগ্রাম বন্দরে খালাস করতে আসা একটি বিদেশি জাহাজের ধাক্কায় কর্ণফুলী নদীর ডলফিন জেটি- ৫ ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে এমটি গ্র্যান্ড এইচ- ৮ নামের জ্বালানি তেলবাহী বিদেশি জাহাজটি জেটিতে নোঙর করার সময় নিয়ন্ত্রণ হারালে এই দুর্ঘটনা ঘটে। ডলফিন জেটি- ৫ রাষ্ট্রীয় মালিকানাধীন মেঘনা পেট্রোলিয়াম লিমিটেডের জ্বালানি তেল লোড-আনলোড করার কাজে ব্যবহৃত হয়।
বিপিসি সূত্রে জানা গেছে, দুর্ঘটনার পরপরই মেঘনা পেট্রোলিয়ামের ক্ষতির শিকার হওয়া ডলফিন জেটি-৫ পরিদর্শনে যান বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের কর্মকর্তারা। এসময় দুর্ঘটনার ক্ষয়ক্ষতি নিরূপণের জন্য বন্দর কর্তৃপক্ষ ও ড্রাইডক কর্তৃপক্ষের প্রতিনিধি এবং জাহাজটির স্থানীয় এজেন্ট প্রাইড শিপিংয়ের ব্যবস্থাপনা পরিচালক মো. নজরুল ইসলাম উপস্থিত ছিলেন। প্রথমিকভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ ১৫ থেকে ২০ কোটি টাকা হতে পারে বলে জানিয়েছে বিপিসি।
জেটি সংশ্লিষ্টরা জানান, থাইল্যান্ড এবং মালয়েশিয়া হয়ে ৩৫ হাজার মেট্রিক টন ডিজেল নিয়ে আসা এমটি গ্র্যান্ড এইচ-৮ জাহাজটি গতকাল বৃহস্পতিবার সকাল সোয়া সাতটার দিকে কর্ণফুলী নদীর ডলফিন জেটি- ৫ এ নোঙর করার সময় নিয়ন্ত্রণ হারিয়ে সজোরে ধাক্কা দেয়। এতে জেটির ধাতব কাঠামো ভেঙে যায়। এছাড়া জেটিতে স্থাপন করা জ্বালানি তেল সরবরাহের পাইপলাইনও ক্ষতিগ্রস্ত হয়। ইন্দোনেশিয়ার জ্বালানি তেল সরবরাহকারী প্রতিষ্ঠান ভূমিসিয়াক পোসাকো কোম্পানি থেকে ডিজেলগুলো আমদানি করেছে তাদের বাংলাদেশি এজেন্ট বিএসপি। ড. এজাজ হলেন বিএসপির চেয়াম্যান। প্রতিষ্ঠানটি দরপত্রের মাধ্যমে বিভিন্ন দেশ থেকে জ্বালানি তেল আমদানির পর বিপিসিকে সরবরাহ করে।
বিপিসির পরিচালক (অপারেশন) সৈয়দ মেহেদী হাসান জানান, মেঘনা পেট্রোলিয়ামের জেটিতে দুর্ঘটনার খবর পেয়ে দ্রæততম সময়ের মধ্যেই আমরা ঘটনাস্থল পরিদর্শন করি। তখন সেখানে সংশ্লিষ্ট সবপক্ষের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। প্রাথমিকভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ ১৫ থেকে ২০ কোটি টাকা হতে পারে বলে আমরা অনুমান করছি। যাচাই শেষে ক্ষতির পরিমাণ সুনির্দিষ্ট করে বলা সম্ভব হবে।
মেঘনা পেট্রোলিয়াম লিমিটেডের মহাব্যবস্থাপক (অপারেশন) শেখ আবদুল মোতালেব জানান, জ্বালানি তেলবাহী এমটি গ্র্যান্ড এইচ-৮ নামের ভিনদেশি জাহাজটি জেটিতে নোঙর করার সময় দুর্ঘটনা ঘটে। জাহাজের ক্যাপ্টেনকে এ বিষয়ে লিখিত অভিযোগ দেয়া হয়েছে। জাহাজটি বন্দর ত্যাগ করার আগে তাদের স্থানীয় শিপিং এজেন্টের মাধ্যমে সার্ভে করে জেটির ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণ এবং ক্ষতিপূরণ পরিশোধের দাবি জানানো হয়েছে।