নির্বাচনী সহিংসতায় উদ্বেগ প্রকাশ

40

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে দেখা করে নির্বাচনকে কেন্দ্র করে সহিংস ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত আর্ল মিলার। একাদশ সংসদ নির্বাচনের আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করার পরদিন গতকাল মঙ্গলবার গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে যান যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত। সেখানে ফখরুলের সঙ্গে বৈঠকের পর তিনি সাংবাদিকদের বলেন, বাংলাদেশে একটি অবাধ, সুষ্ঠু, গ্রহণযোগ্য, শান্তিপূর্ণ ও অংশগ্রহণমূলক নির্বাচন চায় তার দেশ।
নির্বাচনী সংঘাতে উদ্বেগ জানিয়ে মিলার বলেন, সহিংসতার বিষয়ে যেসব রিপোর্ট দেখছি, তাতে আমরা উদ্বিগ্ন। সহিংসতা পরিহার নিশ্চিত করতে হবে সবাইকে, একে নিন্দা জানাতে হবে।
৩০ জানুয়ারি অনুষ্ঠেয় একাদশ সংসদ নির্বাচনে গত ৯ ডিসেম্বর প্রচার শুরুর পর থেকে সংঘাতে এই পর্যন্ত দুজন নিহত হয়েছে। এছাড়া প্রতিদিনই প্রার্থীদের সমর্থকদের সংঘর্ষ, হামলা, ভাঙচুর ঘটছে।
মিলার বলেন, সবাই সমানভাবে অংশ নিতে না পারলে নির্বাচন কার্যকর হবে না। ভোটের প্রচারে গণতান্ত্রিক চর্চা বজায় রাখতে সবার প্রতি আহব্বান জানান তিনি।
নির্বাচনে সবার সমান সুযোগ নিশ্চিত এখনও হয়নি বলে বিএনপি অভিযোগ করে আসছে। হামলা, গ্রেপ্তার, হয়রানির কারণে তাদের প্রার্থীরা প্রচার চালাতে পারছেন না বলেও দলটির অভিযোগ। খবর বিডিনিউজের
যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকে প্রচারে বাধা এবং খালেদা জিয়াকে ‘রাজনৈতিক উদ্দেশ্যে’ কারাগারে আটকে রাখার অভিযোগ তোলা হয় বলে বিএনপি নেতারা জানিয়েছেন।
ফখরুল সাংবাদিকদের বলেন, যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নতুন এসেছেন, আজকে (মঙ্গলবার) সৌজন্য সাক্ষাতে এসেছিলেন। নির্বাচনের পরিস্থিতি নিয়ে আমাদের আলোচনা হয়েছে।
আপনারা নিজেরা শুনেছেন, তারা এখানে ভয়ভীতি ও ত্রাসমুক্ত নির্বাচন দেখতে চান। সকলের কাছে গ্রহণযোগ্য সকলের অংশগ্রহণের মধ্য দিয়ে একটা সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ নির্বাচন দেখতে চান।
ফখরুল বলেন, তারা মনে করে যে, ভোটাদের ভোটকেন্দ্রে যেতে দেওয়া উচিৎ। কোনো প্রার্থীর উপর যাতে কোনো আক্রমণ না হয়, ভায়োলেন্স যেন না হয়। বিরোধী দল যারা আছেন, তাদের প্রচারণাও যাতে নিরাপদে করতে পারে, তা নিশ্চিত করা উচিৎ।
রাষ্ট্রদূত মিলার বিদায় নেওয়ার সময় নিজের গাড়িতে উঠে একটি চকলেট মির্জা ফখরুল ও আরেকটি চকলেট তাবিথ আউয়ালের দিকে বাড়িয়ে দেন।
দুপুর পৌনে ১টায় রাষ্ট্রদূত গুলশানের কার্যালয়ে পৌঁছলে তাকে স্বাগত জানান বিএনপির নির্বাহী কমিটির সদস্য তাবিথ। এরপর মিলার বৈঠকে বসেন ফখরুলদের সঙ্গে। বেলা ২টায় তিনি বেরিয়ে যান।
বৈঠকে ফখরুলের সঙ্গে ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য সাবিহ উদ্দিন আহমেদ ও তাবিথ আউয়াল।