নিজে সচেতন হয়ে সবুজে ভরে দিতে হবে নগরকে

22

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, প্রকৃতিকে ভালোবাসতে না পারলে প্রকৃতি আমাদের সাথে বৈরী আচরণ করবে। সারা পৃথিবীতে প্রকৃতি বিরূপ প্রভাব বিস্তার করছে, এর কারণ- আমরাই প্রকৃতিকে ধ্বংস করছি। অনাদিকাল থেকে বৃক্ষের সাথে মানুষ ও প্রকৃতির নিবিড় সম্পর্ক বিদ্যমান। বৃক্ষ যেমন প্রকৃতিকে আলিঙ্গন করে রেখেছে তেমনি মানুষকে করেছে ঋণী। বাংলার ষড়ঋতুর সাথে বৃক্ষের রয়েছে আত্মিক সম্পর্ক যা আমাদের আগমনি বার্তা স্মরণ করিয়ে দেয়। বৃক্ষ নিধন থেকে বিরত থেকে অধিক বৃক্ষ রোপণের পাশাপাশি আমাদের নিজেদের সচেতন হয়ে চট্টগ্রাম নগরকে সবুজে ভরে দিতে হবে।
গতকাল শনিবার বিকেলে চসিকের উদ্যোগে আয়োজিত সাত দিনব্যাপী ‘নান্দনিক চট্টগ্রাম মেয়র অ্যাওয়ার্ড ও সবুজমেলা’ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। তিলোত্তমা চট্টগ্রামের সহযোগিতায় নগরীর প্যারেড ময়দানে আয়োজিত এই অনুষ্ঠানে চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলমের সভাপতিত্বে বক্তব্য রাখেন চসিক পরিবেশ স্ট্যান্ডিং কমিটির সভাপতি কাউন্সিলর শৈবাল দাশ সুমন, কাউন্সিলর মো. শহিদুল আলম, নুর মোস্তফা টিনু, হাসান মুরাদ বিপ্লব, শাহেদ ইকবাল বাবু, চসিক সচিব খালেদ মাহমুদ, মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, স্থাপতি আশিক ইমরান, তিলোত্তমা চট্টগ্রামের কর্ণধার সাহেলা আবেদীন, নার্সারী মালিক সমিতির পক্ষে হাজী জসিম উদ্দিন প্রমুখ।
মেয়র ক্ষোভ প্রকাশ করে বলেন, একসময় চট্টগ্রাম ছিল সবুজের সমারোহ। সাগর-পাহাড়-নদীবেষ্টিত এই নগরীর সৌন্দর্য্য দেখার জন্য অনেক পর্যটক আসতো এখানে। আমরা সেই পাহাড়গুলো কেটে প্রকৃতির ভারসাম্য নষ্ট করেছি। তিনি বলেন, কর্ণফুলী নদী বাংলাদেশের অর্থনীতির প্রাণ, এই কর্ণফুলী নদীতে ৮ থেকে ১০ ফুট পলিথিনের স্তুপ জমে নদীর তলদেশ ভরাট হয়ে গেছে। এতে চট্টগ্রাম বন্দর অচল হওয়ার সম্মুখিন। এখনই আমাদের সচেতন হতে হবে। যাতে পরিবেশ রক্ষা করা যায়। ভূ-মন্ডলের উষ্ণতা বৃদ্ধি পাচ্ছে এবং জলবায়ুর পরিবর্তন ঘটছে যা পুরো বিশ্বকে ভাবিয়ে তুলেছে।
অনুষ্ঠানের শুরুতে মেয়র মো. রেজাউল করিম চৌধুরী ও অতিথিবৃন্দ বেলুন উড়িয়ে সবুজ মেলার উদ্বোধন করেন। মেলায় ৬০টি নার্সারী, জৈবসারসহ বিভিন্ন স্টল রয়েছে। এ সবুজ মেলায় সপ্তহব্যাপী অনুষ্ঠানে থাকছে ৯-১৩ অক্টোবর সন্ধ্যা ৬ টায় সবুজায়নে আলোচনা, ১১-১৩ অক্টোবর সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত ছাদ বাগান প্রশিক্ষণ ও রক্ষণাবেক্ষণ, ১৩ অক্টোবর বিকাল ৩ টায় চিত্রাঙ্কন প্রতিযোগিতা, ১০-১৪ অক্টোবর সন্ধ্যা সাড়ে ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত সাংস্কৃতিক অনুষ্ঠান ও ১৪ অক্টোবর বিকাল ৫ টায় পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠান।