নানা অনিয়মে দেড় লাখ টাকা জরিমানা সিজলকে

13

নিজস্ব প্রতিবেদক

মিষ্টিজাতীয় বিভিন্ন পণ্যের প্রতিষ্ঠান সিজলকে দেড় লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। অনুমোদন না নিয়ে খাদ্যপণ্যের প্যাকেটে বিএসটিআই’র লোগো ব্যবহার করত প্রতিষ্ঠানটি। এছাড়া বিভিন্ন খাদ্য ভাজায় সয়াবিন তেলের পরিবর্তে ব্যবহার করা হতো পাম অয়েল ও ডালডা। এ ছাড়া অপরিচ্ছন্ন পরিবেশে তৈরি হতো নানা খাদ্য। এসব অপরাধে প্রতিষ্ঠানটিকে জরিমানা করা হয়।
গতকাল বৃহস্পতিবার দুপুরের দিকে বায়েজিদ এলাকার জালালাবাদ বিসিক শিল্প নগরে এ অভিযান চালান চট্টগ্রাম জেলা প্রশাসন এবং বিএসটিআই।
জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত সাংবাদিকদের বলেন, বায়েজিদের এ ফ্যাক্টরিতে তৈরি সকল খাবারের প্যাকেটে লেখা আছে আগ্রাবাদের ঠিকানা। এ ফ্যাক্টরিতে মিস্টি বা অন্যান্য খাদ্যদ্রব্য তৈরির জন্য কোনও প্রকার লাইসেন্স তাদের নেই।
এছাড়া সন্দেশ ও অন্যান্য খাদ্যদ্রব্য মাটিতে পড়ে থাকতে দেখা যায়। মিস্টিগুলো ছিল প্লাস্টিকের তেলের ড্রামে। সয়াবিন তেলের পরিবর্তে ব্যবহৃত হচ্ছিল পামওয়েল ও ডালডা। ফ্রিজ থেকে দই এবং রসমালাই বের করে দেখা গেল বিএসটিআইয়ের অনুমোদন না নিয়েই লোগো লাগানো হয়েছে প্যাকেটের গায়ে।
তিনি আরও বলেন, এসকল অভিযোগে বিএসটিআই আইন, ২০১৮ অনুযায়ী ১ লাখ এবং ময়লা পরিবেশে খাবার তৈরির দায়ে ৫০ হাজারসহ মোট দেড় লক্ষ টাকা জরিমানা করা হয় সিজলের ফ্যাক্টরির ম্যানেজার মো. মিজানুর রহমানকে।
এছাড়া মধুবনের ফ্যাক্টরিতে অভিযান চালিয়ে অস্বাস্থ্যকর পরিবেশে মিস্টি তৈরির দায়ে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়। সেই সঙ্গে প্রতিষ্ঠানটিকে সতর্ক করা হয়।