নাজিম উদ্দিন সভাপতি বজলুর রশিদ সম্পাদক

74

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নির্বাচনে বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদের প্রার্থী অ্যাডভোকেট মোহাম্মদ নাজিম উদ্দিন চৌধুরী সভাপতি এবং আওয়ামী লীগ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের অ্যাডভোকেট এএসএম বজলুর রশিদ মিন্টু সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন। গতকাল রোববার দিবাগত রাত দুইটা পর্যন্ত সংশ্লিষ্টদের সাথে কথা বলে সর্বশেষ এ ফলাফল জানা গেছে।
সভাপতি পদে মোহাম্মদ নাজিম উদ্দিন চৌধুরী পেয়েছেন ২ হাজার ৬৮২ ভোট। তাঁর নিকটতম প্রতিদ্ব›দ্বী মনোতোষ ঘোষ পেয়েছেন ১ হাজার ৯৬ ভোট। অন্যদিকে সাধারণ সম্পাদক পদে এএসএম বজলুর রশিদ মিন্টু পেয়েছেন ২ হাজার ২৮০ ভোট এবং তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী মো. হাসান আলী চৌধুরী পেয়েছেন ১ হাজার ৮২৪ ভোট।
ফলাফলে সার্বিকভাবে এগিয়ে রয়েছে আওয়ামী লীগ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ। এবার সম্পাদকীয় পদ ৯টি থেকে বেড়ে হয়েছে ১০টি এবং নির্বাহী সদস্য পদও একটি বাড়িয়ে ১১টি করা হয়েছে। গতবার সভাপতি-সাধারণ সম্পাদকসহ মোট ১৯টি পদে ভোট হয়েছিল। এবারের নির্বাচনে ভোটার ছিলেন ৫ হাজার ১৯৭ জন।
এবার নির্বাচনে সিনিয়র সহ-সভাপতি, সহ-সভাপতি, সাধারণ সম্পাদক, সহ-সাধারণ সম্পাদক, অর্থ সম্পাদক, পাঠাগার সম্পাদক আওয়ামী লীগ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ জয় পেয়েছে। অন্যদিকে সভাপতি, সাংস্কৃতিক সম্পাদক, ক্রীড়া সম্পাদক, তথ্য ও প্রযুক্তি সম্পাদক পদে বিএনপি সমর্থিত আইনজীবী ঐক্য পরিষদ জয়লাভ করেছে।
এর মধ্যে সিনিয়র সহ-সভাপতি পদে মো. সেকান্দার চৌধুরী, সহ-সভাপতি পদে আবদুল হক, সহ-সাধারণ সম্পাদক পদে মোহাম্মদ ইমরান, অর্থ সম্পাদক পদে মোশারফ হোছাইন, পাঠাগার সম্পাদক পদে মোহাম্মদ ফখরুল ইসলাম, সাংস্কৃতিক সম্পাদক পদে মো. খোরশেদ আলম বেলাল, ক্রীড়া সম্পাদক পদে মো. ওমর ফারুক, তথ্য ও প্রযুক্তি সম্পাদক পদে অলি আহমদ এগিয়ে রয়েছেন।
নির্বাহী সদস্যের ১১টির মধ্যে পাঁচ জনের নাম জানা গেছে। তাঁরা হলেন- ইসরাত জাহান মুকুল, জামশেদ আলম, মনজুর আলম, মো. ইকবাল হোসাইন, মোহাম্মদ জাহেদ হোসেন। গত বছরের ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠিত নির্বাচনে সভাপতি, সাধারণ সম্পাদকসহ ১০টি পদে জয় লাভ করে আওয়ামী লীগসমর্থিত আইনজীবী সমন্বয় পরিষদ। সহ সভাপতিসহ ৯টিতে জয় পায় বিএনপি-জামায়াতসমর্থিত ঐক্য পরিষদ। নির্বাচনে সমন্বয় পরিষদ থেকে সভাপতি নির্বাচিত হয়েছিলেন আবু মোহাম্মদ হাশেম। একই পরিষদ থেকে সাধারণ সম্পাদক নির্বাচিত হন এ এইচ এম জিয়াউদ্দিন। প্রসঙ্গত, ১৮৯৩ সালে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতি প্রতিষ্ঠিত হয়। এক বছর মেয়াদে সমিতির নির্বাচন অনুষ্ঠিত হয়ে থাকে।