নবীর আদর্শ অনুসরণ করলে পৃথিবীতে সংঘাত থাকবে না

14

 

আইইবি, চট্টগ্রাম কেন্দ্র :
ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি) চট্টগ্রাম কেন্দ্রের উদ্যোগে গত ১৩ অক্টোবর সন্ধ্যায় কেন্দ্রের সেমিনার কক্ষে পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী (সাঃ) উদযাপন করা হয়। এই উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানমালার মধ্যে ছিল হামদ, না’ত, ক্বেরাত এবং রচনা প্রতিযোগিতা, আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিল। কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী প্রবীর কুমার সেন এর সভাপতিত্বে এবং সম্মানী সম্পাদক প্রকৌশলী এস এম শহিদুল আলম এর সঞ্চালনায় আয়োজিত আলোচনা সভায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম লালখান বাজার জামে মসজিদের পেশ ইমাম হাফেজ ক্বারী মাওলানা মুহাম্মদ সোহাইল উদ্দিন জেহাদী। এছাড়া পিডিবির (বিতরণ, দক্ষিণাঞ্চল) এর প্রধান প্রকৌশলী ইঞ্জিনিয়ার মো. রেজাউল করিম বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অন্যান্যদের মাঝে কেন্দ্রের ভাইস-চেয়ারম্যান (এডমিন. প্রফেশ. এন্ড এসডবিøউ) প্রকৌশলী দেওয়ান সামিনা বানু, কেন্দ্রের প্রাক্তন চেয়ারম্যান প্রকৌশলী মোহাম্মদ হারুন, প্রকৌশলী সাদেক মোহাম্মদ চৌধুরী, প্রকৌশলী মনজারে খোরশেদ আলম, প্রাক্তন ভাইস-চেয়ারম্যান প্রকৌশলী এ এস এম নাসিরুদ্দিন চৌধুরী, পিইঞ্জ., প্রকৌশলী এম.্ এ. রশীদ, প্রকৌশলী উদয় শেখর দত্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। সভাপতির বক্তৃতায় কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী প্রবীর কুমার সেন বলেন, মহানবী হযরত মুহাম্মদ (সা.) সমগ্র মানবজাতির জন্য আশির্বাদ স্বরূপ এসেছেন। তাঁর প্রদর্শিত জীবনধারা মানবতার অনন্য উদাহরণ। তিনি বলেন, ভিন্ন ধর্মাবলম্বীদের প্রতি মহানবী (সা.) এর মানবিক আচরণের দৃষ্টান্ত সারা বিশে^ সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় অন্যতম রক্ষাকবজ হতে পারে। অনুষ্ঠানে হামদ, না’ত ও ক্বেরাত এবং রচনা প্রতিযোগিতায় বিজয়ী প্রকৌশলী সন্তান আহনাফ আব্দুল্লাহ, এস এম রাশেদুজ্জামান, হাকিব আল হাসান, মোছাম্মৎ নাইদ জাইয়ান, আহমদ আবদুল্লাহ, সাকিব আল হাসান, মোহাম্মদ মাহির দাইয়ান, আহমদ আব্দুল্লাহ খান, তাহসিন সাদেক চৌধুরী। সবশেষে দেশের সমৃদ্ধ ও কল্যাণ কামনা করে মিলাদ ও মুনাজাত পরিচালনা করেন হাফেজ ক্বারী মাওলানা মুহাম্মদ সোহাইল উদ্দিন জেহাদী।

খাজা গরীবে নেওয়াজ আস্তানা :
হযরত শাহসুফি ছৈয়দ আহমদুল হক খলিল ভান্ডারী খানকা ও খাজা গরীবে নেওয়াজ আস্তানা শরীফের উদ্যোগে গত ১০ অক্টোবর বাাদে মাগরিব থেকে আকবরশাহ থানাধীন জানারখীল খাজা গরীব নেওয়াজ খানকা প্রাঙ্গণে পবিত্র ঈদ-এ মিলাদুন্নবী (দ.) উদযাপন উপলক্ষে আজিমুশশানে নুরানি মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। মাহফিলে ছদারত করেন পটিয়া উপজেলাধীন খলিল ভান্ডার দরবার শরীফের সাজ্জাদানশীন, পীরে তরীকত হযরত শাহসুফি ছৈয়দ মুহাম্মদ নিজাম উদ্দিন শাহ খলিল ভান্ডারী (ম.জি.আ)। প্রধান অতিথি ছিলেন ৯নং আকবরশাহ ওয়ার্ড কাউন্সিলর আলহাজ্ব জহুরুল আলম জসিম। সভায় বক্তারা বলেন, প্রিয় নবী (দ.)-এর আগমন বিশ্ব জাহানের রহমতস্বরূপ। যার সৃষ্টিতে দুনিয়া ও সৃষ্টিজগৎ খুশি উদযাপন করে তা উদযাপন করা সকল মুমিনের জন্য অপরিহার্য। মাহফিলে বিশেষ অতিথি ছিলেন জানারখীল হযরত আলী জামে মসজিদের খতিব হযরত মাওলানা হাফেজ শাহাদাত হোসেন মাইজভান্ডারী, তরুণ আলোচক মাওলানা শাহ পরাণ রেজা আবেদী। হাফেজ মাওলানা মুহাম্মদ মুরশেদুল আলমের পরিচালনায় আরো বক্তব্য রাখেন জিয়াউদ্দিন আহমেদ ফরহাদ, হানিফুল ইসলাম চৌধুরী, আবুল হাশেম শাহ, মুহাম্মদ ওসমান, মুহাম্মদ সুজন আহমদ। মিলাদ মাহফিল শেষে মিলাদ, কিয়াম, দোয়া ও মোনাজাতের পর তবারুক বিতরণ করা হয়।

উত্তর কাট্টলী ঈদে মিলাদুন্নবী উদযাপন পরিষদ :
উদ্যোগে স্থানীয় আজম ফতেহ্ জামে মসজিদে ১২ দিন ব্যাপী ২৩তম ঈদে মিলাদুন্নবী (দঃ) মাহফিলে আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হয়। মসজিদের পেশ ইমাম মাওলানা মো. আব্দুস সাত্তারের সভাপতিত্বে ও হাফেজ গিয়াস উদ্দীন তারেকের সঞ্চালনায় বাদ মাগরিব হতে শুরু হওয়া মাহফিলে আখেরি মোনাজাত পরিচালনা করেন আল আমিন বাড়িয়া কামিল মাদ্রাসার শায়খুল হাদিস মুফতি কাযী মুহাম্মদ শাহেদুর রহমান হাশেমী (মা.জি.আ.) এবং বিশেষ বক্তা হিসেবে মসজিদের খতিব মাওলানা মো. নূরুল মোস্তফা উপস্থিত ছিলেন।
এছাড়া বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা মো. নূরুদ্দীন চৌধুরী। বক্তারা বলেন “নবীকরিম (দ.) আদর্শ অনুস্মরণ না করলে সমাজে বিশৃঙ্খলা সৃষ্টি হবে, তাছাড়া যুব সমাজকে বিভিন্ন কু-কর্ম হতে রক্ষা করতে ঈদে মিলাদুন্নবী (দ.) ছাড়াও বিভিন্ন ইসলামিক অনুষ্ঠান করা এখন সময়ের দাবী।” পরে তবারক বিতরণের মাধ্যমে ১২ দিনব্যাপী মিলাদ মাহফিল শেষ হয়।

বায়েজীদ বোস্তামীর (রহ.) দরগাহ :
বিশ্বের নিপীড়িত মানবতাকে পরিত্রাণ দিতে এবং একটি মানবিক নিরাপদ স্থিতিশীল সম্প্রীতিপূর্ণ বিশ্ব গড়তে মহানবীর (দ) আদর্শেই আমাদের ফিরে যেতে হবে। হযরত সুলতান বায়েজীদ বোস্তামী (রহ.) দরগাহ্ মসজিদে আন্জুমানে আশেকানে মোস্তফা (দ.) বাংলাদেশ ও আশেকানে মোস্তফা (দ.) তরুণ পরিষদের যৌথ ব্যবস্থাপনায় ঈদে মীলাদুন্নবী (দ.) উপলক্ষে আমীনে মিল্লাত ফকীহে বাঙ্গাল পীরে কামেল মুফতি আল্লামা শাহ্সূফী কাযী মুহাম্মদ আমিনুল ইসলাম হাশেমী (রহ.) এর প্রতিষ্ঠিত সুন্নী সমাবেশের সমাপনী দিবসে বক্তারা এসব কথা বলেন। এতে সভাপতিত্ব করেন আল্ আমীন হাশেমী দরবার শরীফের আল্লামা শাহসূফী কাযী মুহাম্মদ ছাদেকুর রহমান হাশেমী। শাহ্জাদা কাযী মুহাম্মদ খালেদুর রহমান হাশেমীর সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন সাখাওয়াত হোসাইন বারকাতী। বিশেষ অতিথি ছিলেন শাহজাদা কাযী মুহাম্মদ আশিকুর রহমান হাশেমী।
প্রধান আলোচক ছিলেন পীরে তরিক্বত খলিফায়ে তাজুশ শরিয়্যাহ্ আল্লামা কাযী মুহাম্মদ শাহেদুর রহমান হাশেমী। বিশেষ আলোচক ছিলেন আল্লামা আবুল কালাম আল কাদেরী। উপস্থিত ছিলেন মাওলানা হাফেজ শিব্বির আহমেদ ওসমানী, শাহজাদা কাযী মুহাম্মদ সফিরুর রহমান হাশেমী, মাওলানা মুহাম্মদ আব্দুল কাদেরী, মাওলানা মুহাম্মদ জাহাঙ্গীর আলম আলকাদেরী, মাওলানা মুহাম্মদ জাফর আলম সহ আরো বহু ওলামায়ে কেরাম। ২য় অধিবেশন রাত ১টা হতে নাতে রাসূল (দরুদ) পরিবেশন করেন আশেকানে মোস্তফা সাংস্কৃতিক পরিষদের শায়েরবৃন্দ। শেষে সালাম ছালাম, তাবারুক বিতরণ এবং বিশে^ শান্তি কামনায় বিশেষ মুনাজাত করেন পীরে তরিক্বত আল্লামা শাহসূফী কাযী মুহাম্মদ ছাদেকুর রহমান হাশেমী।