নবজাতক নাতী বিক্রি করে দিলেন নানী!

12

নিজস্ব প্রতিবেদক

চারদিন বয়সী শিশু বিক্রি করে দেওয়ার অভিযোগে তিনজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে চুরির নাটক সাজান শিশুটির নানী। শিশুটির মা বিষয়টি থানায় জানালে পুলিশের অভিযানে চুরির নাটক ফাঁস হয়।
জানা গেছে, গতকাল বুধবার হাটহাজারীর ফতেয়াবাদ থেকে নবজাতককে উদ্ধারের পাশাপাশি তিনজনকে গ্রেপ্তার করে পাঁচলাইশ থানা পুলিশ। গ্রেপ্তারকৃতরা হলেন নবজাতকের নানী রাবেয়া খাতুন এবং নবজাতকটিকে কিনে নেওয়া দম্পতি মনোয়ারা বেগম (৩৭) ও মো. হারুন (৫৫)।
পাঁচলাইশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহিদুল কবির জানান, রাঙামাটি জেলার কাউখালী উপজেলার বাসিন্দা রাবেয়া খাতুনের মেয়ে তানিয়া গত ২ অক্টোবর নগরীর জালালাবাদে একটি বাসায় ছেলে সন্তানের জন্ম দেন। অসুস্থ শিশুটিকে ওইদিনই তার মা ও নানী চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের নবজাতক ওয়ার্ডে ভর্তি করেন। মঙ্গলবার সকাল থেকে দুপুরের মধ্যে তানিয়ার অবর্তমানে রাবেয়া শিশুটিকে হারুন ও মনোয়ারার কোলে তুলে দেন।
তানিয়া হাসপাতালে গিয়ে ছেলের খোঁজ করলে রাবেয়া জানান, শিশুটি চুরি হয়ে গেছে। তখন তানিয়া পাঁচলাইশ থানায় বিষয়টি জানান। পুলিশ গিয়ে রাবেয়াকে জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে তিনি স্বীকার করেন, শিশুটিকে বিক্রি করে দেওয়া হয়েছে।
বিক্রির কারণ সম্পর্কে তিনি জানান, গর্ভাবস্থায় তানিয়া তার (রাবেয়া) কাছে চলে আসেন। দরিদ্র রাবেয়া মেয়ের প্রয়োজনীয় খরচ জোগাতে হিমশিম খাচ্ছিলেন। তিনি সিদ্ধান্ত নেন, প্রসবের পর শিশুটিকে তিনি বিক্রি করে দেবেন। এজন্য পূর্বপরিচিত মনোয়ারা-হারুন দম্পতির কাছ থেকে ৫৭ হাজার টাকা নেন। এরপর চারদিন বয়সী শিশুটিকে মেয়ের অজান্তে তাদের কাছে হস্তান্তর করেন। এ ঘটনায় মানবপাচার প্রতিরোধ আইনে একটি মামলা দায়ের করা হয়েছে।