নতুন চিন্তার উদ্যোগে সহজে মূলধন দেওয়ার পরামর্শ

14

করোনা ভাইরাস মহামারির ধকল থেকে অর্থনীতিকে চাঙা করে তুলতে নতুন চিন্তার ছোট এবং মাঝারি ব্যবসায় সহজে মূলধন দেওয়ার জোর পরামর্শ দিলেন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।
গতকাল বৃহস্পতিবার সকালে এক অনলাইন আলোচনাসভায় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন- বিএসইসি চেয়ারম্যান একথা বলেন। তিনি বলেন, ‘নতুন চিন্তা নিয়ে আসা উদ্যোক্তারা ব্যাংক থেকে টাকা পায় না। আমাদের এই চিন্তা থেকে বের হয়ে আসতে হবে। আমাদেরকে আউট অব দ্য বক্স চিন্তা করতে হবে, ছোট ব্যবসাগুলোকে অর্থায়ন করতে হবে’।
বাংলাদেশে ব্যবসা পরিচালনায় সরকারের করা নীতিগুলো থেকে মূলত ‘খারাপ’ লোক বা ব্যবসায়ীরাই লাভবান হচ্ছেন বলেও মন্তব্য করেন বিএসইসি চেয়ারম্যান। তিনি বলেন, ‘আমার মনে হয় আমরা অল্প খারাপ লোকের জন্য অনেক লোককে কষ্ট দিয়ে ফেলছি। আমাদের নীতিগুলোকে সহজ করে ফেলার সময় এসেছে। আমাদের নতুন ব্যবসাগুলোকে টাকার ব্যবস্থা করে দিতে হবে’।
বেশিরভাগ মানুষ আইন মানতে চায় দাবি করে তিনি বলেন, ‘আমাদের নীতিতে পরিবর্তন আনতে হবে, আমাদের ৯৫ শতাংশ ভাল লোকের জন্য নীতি তৈরি করতে হবে। বাকি খারাপ ৫ শতাংশ লোক আস্ত আস্তে কমে যাবে’। করোনা ভাইরাস পরবর্তী সময়ে বাংলাদেশের অর্থনীতিতে ভেঞ্চার ক্যাপিটাল এবং স্টার্টআপ এর গুরুত্ব’ শিরোনামে এই আলোচনায় তিনি নতুন চিন্তা নিয়ে আসা কোম্পানিতে অর্থায়নের ওপর গুরুত্ব দেন।
শিবলী রুবাইয়াত বলেন, ‘বাংলাদেশের তরুণদের মধ্যে অনেক ভাল ব্যবসার চিন্তা দেখতে পেয়েছি। এর মধ্যে বেশ কয়েকটি ভাল করছে। এর বাইরে অনেক উদ্যোক্তা আছেন যারা সাহায্য না পেয়ে এখন চাকরি করছেন’।
ছোট মূলধনের প্রতিষ্ঠানগুলোর জন্য পুঁজিবাজারে ‘স্মল ক্যাপ বোর্ড’ চালু করা হয়েছে উল্লেখ করে দেশের ‘৬০ শতাংশ তরুণ’ জনগোষ্ঠীকে কাজে লাগানোরও আহ্বান জানান বিএসইসি চেয়ারম্যান।
অনলাইনে এই আলোচনাসভার উদ্যোগ নিয়েছে ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটিজ অ্যাসোসিয়েশন-ভিসিপিইএবি এবং ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরাম- সিএমজেএফ।
আলোচনা অনুষ্ঠানে মূল প্রবন্ধ পাঠ করেন শান্তা অ্যাসেট ম্যানেজমেন্টের ভাইস-চেয়ারম্যান আরিফ খান। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু ফরাহ মো. নাছের, অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান অর্থনীতিবিদ জায়েদ বখত, ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের প্রেসিডেন্ট শামীম আহসান এবং ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরামের সদস্যরা। খবর বিডিনিউজের