নতুন করে করোনার প্রকোপ চীনের উরুমকিতে যুদ্ধ পরিস্থিতি ঘোষণা

13

নতুন করে করোনাভাইরাসের প্রকোপ দেখা দেওয়ায় চীনের জিনজিয়াং প্রদেশের রাজধানী উরুমকিতে ‘যুদ্ধ পরিস্থিতি’ ঘোষণা করা হয়েছে। শনিবার (১৮ জুলাই) স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, সেখানে নতুন করে ১৭ জন রোগী শনাক্ত হওয়ার পর এ পদক্ষেপ নেওয়া হয়েছে। সেখানকার মানুষজনের চলাচলের ওপর আরোপ করা হয়েছে কড়া বিধিনিষেধ। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।
২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। তবে উৎপত্তিস্থল চীনে ভাইরাসটির প্রাদুর্ভাব কমে গেছে। সংক্রমণ বা মৃত্যুর তালিকায় প্রথম ২০টি দেশ বা অঞ্চলের মধ্যেও নেই চীন। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী, চীনে করোনায় আক্রান্ত হয়েছে ৮৫ হাজারের বেশি মানুষ, মৃত্যু হয়েছে ৪,৬০০ জনের। কয়েক মাস পর গত বুধবার (১৫ জুলাই) জিনজিয়ান প্রদেশে নতুন করে করোনা আক্রান্ত শনাক্ত হয়। শনিবার (১৮ জুলাই) প্রদেশটির রাজধানী উরুমকিতে ১৭ জনের শরীরে করোনাভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে। এছাড়া পর্যবেক্ষণে রয়েছে ২৬৯ জন। এমন পরিস্থিতিতে শহরটিতে ‘যুদ্ধ পরিস্থিতি’ ঘোষণা করা হয়েছে। এরইমধ্যে উরুমকিতে কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। এছাড়া সেখানকার সব ফ্লাইট চলাচল ও পাতাল রেলসেবা স্থগিত করা হয়েছে। শনিবার সংবাদ সম্মেলনে স্থানীয় এক কর্মকর্তা বলেন, ‘পুরো শহর এখন একটি যুদ্ধ পরিস্থিতির মুখে প্রবেশ করেছে। এর ফলে সব ধরনের দলবদ্ধ কার্যক্রম বন্ধ থাকবে।’
জনসমাগম কমাতে এরইমধ্যে বাসাবাড়িতে অতিথিদের আগমনে বিধিনিষেধ জারি করা হয়েছে। জরুরি প্রয়োজন ছাড়া বাসিন্দাদের শহরের বাইরে না যাওয়ার অনুরোধ করা হয়েছে। যদি শহরের বাইরে যেতেই হয়, তবে তাদের করোনা পরীক্ষা করতে বলা হয়েছে।