নতুন উদ্যোক্তা তৈরির লক্ষ্যে দৃষ্টির বিজনেস আইডিয়া

16

দৃষ্টি চট্টগ্রামের আয়োজনে ‘ইস্পাহানী-দৃষ্টি ব্রেইনস্টর্মিং বিজনেস আইডিয়া প্রতিযোগিতা’ উদ্বোধন অনুষ্ঠান ২৬ ফেব্রুয়ারি বিকালে দৃষ্টি চট্টগ্রামের সাফিয়া গাজী দৃষ্টি লার্নিং সেন্টারে অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতা উদ্বোধন করেন ব্যাংকার ও কর্পোরেট ব্যক্তিত্ব মোহাম্মদ রোসাঙ্গীর বাচ্চু। অনুষ্ঠানে অতিথি ছিলেন ব্র্যাক ব্যাংক লিমিটেড এর আঞ্চলিক প্রধান কায়েস চৌধুরী, তরুণ শিল্প উদ্যোক্তা রুম্মান আহমেদ। দৃষ্টি চট্টগ্রামের সভাপতি মাসুদ বকুলের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন সহ সভাপতি বনকুসুম বড়ুয়া নুপুর, সাধারণ সম্পাদক সাবের শাহ, অর্থ সম্পাদক মুন্না মজুমদার।
উদ্বোধন অনুষ্ঠানে মোহাম্মদ রোসাঙ্গীর বাচ্চু বলেন, আমি বিশ্বাস করি তরুণরা যদি মনোযোগী হয়, তাদের মস্তিষ্কের যথার্থ অণুরণন ঘটায় তাহলে অবশ্যই ভালো কিছু আসবে। আর ব্যবসার মূল উদ্দেশ্যই হল কোন জিনিসের ভালো খারাপ দিকগুলো খুঁজে বের করা। এর জন্য দরকার ছোট-বড় সবার সাথে আলোচনা করা। তিনি বলেন, জীবনে কিছু ইউনিক চায়, প্রত্যেক কোম্পানি তেমনি ইউনিক আইডিয়া চায়। ব্রেইনস্টর্মিং প্রতি বছর সেই ইউনিক আইডিয়া তুলে আনছে। অর্জিত জ্ঞান তখনই সার্থক হয় যখন সেই জ্ঞান আপনি অপরকে শেখাতে পারবেন। যারা এখানে অংশগ্রহণ করেছেন, তারা অবশ্যই চমৎকার কিছু শিখেছেন এবং আমরা আশাবাদী, আগামীর বাংলাদেশ এর উন্নতিতে আপনাদের চিন্তা এবং জ্ঞান অবদান রাখবে। সামনে এগিয়ে যেতে হলে চিন্তা ধারা বদলাতে হবে, উন্নয়নের ভাবনায় তাড়িত হতে হবে। স্বপ্ন বাস্তবায়নে তাড়না ছিল বলেই বাংলাদেশ স্বাধীনতার পর থেকে এত উন্নয়ন করতে পেরেছে। তরুণরা সঠিক স্বপ্ন বাস্তবায়ন করার তাগিদ রাখলে বাংলাদেশ আরও দ্রুত এগিয়ে যেতে পারবে।
ব্র্যাক ব্যাংক লিমিটেড এর আঞ্চলিক প্রধান কায়েস চৌধুরী বলেন, আমাদের তরুণেরা প্রধানত যে জায়গায় বাধাগ্রস্ত হয় তা হচ্ছে আত্মবিশ্বাসের সাথে কোন কিছু প্রকাশ করতে না পারা। ব্রেইনস্টর্মিং এর মত কার্যক্রমগুলো শিখাচ্ছে নতুন কিছু তৈরি করা, সমস্যার সমাধান করা, যা কর্মজীবনে নতুনদের এগিয়ে নিতে সাহায্য করবে। দৃষ্টির এই কাজের সাথে শিক্ষার্থীদের সঠিক সংযোগ ঘটলে একটি সুন্দর সাম্যাবস্থা তৈরি হবে। শিল্প উদ্যোক্তা রুম্মান আহমদ বলেন, দৃষ্টির ব্রেইনস্টর্মিং আয়োজন বিগত এক যুগ ধরে শিক্ষার্থীদের ব্যবসায়িক চিন্তাধারা উন্নয়ন এবং তা তুলে আনছে। প্রত্যেক বছর নতুন চমক আসছে ব্যবসায়। সভাপতির বক্তব্যে মাসুদ বকুল বলেন, আমাদের চারপাশ সমৃদ্ধ না হলে দেশ সমৃদ্ধ হবে না। দৃষ্টির নামের পাশে খেয়াল করলে দেখবেন চট্টগ্রাম লেখা আছে। আমরা চট্টগ্রামকে কেন্দ্র করে আমাদের কার্যক্রম পরিচালনা করছি বিগত ২৯ বছর ধরে। আমরা আমাদের ক্ষুদ্র ক্ষুদ্র প্রচেষ্টা থেকে চট্টগ্রামকে সমৃদ্ধ করার মাধ্যমে দেশের সমৃদ্ধ হওয়ার প্রক্রিয়ায় অবদান রাখার চেষ্টা করে যাচ্ছি। ব্যবসা পরিকল্পনা, প্রসার-প্রচার এবং ব্র্যান্ডিং সংক্রান্ত এটি চট্টগ্রামের এ ধরনের একমাত্র আয়োজন যা বিগত ১০ বছর যাবৎ অনুষ্ঠিত হচ্ছে। এই প্রতিযোগিতায় এবার সারাদেশের বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা অংশগ্রহণ করছে। প্রতিযোগিতায় বিচারক হিসেবে উপস্থিত থাকবেন দেশের বিভিন্ন কর্পোরেট প্রতিষ্ঠানের শীর্ষস্থানীয় ব্যক্তিবর্গ, বিশিষ্ট ব্যবসায়ী ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। প্রথম পর্ব ও সেমিফাইনাল অনলাইনে সমাপ্ত হয়ে ৬ মার্চ এই প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হবে। বিজ্ঞপ্তি