নতুন আরেকটি ক্ষেপণাস্ত্র শহর উন্মোচন করল ইরান

19

নতুন আরেকটি ক্ষেপণাস্ত্র শহর উন্মোচন করেছে ইরান। সোমবার এক অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে নতুন এই ক্ষেপণাস্ত্র শহরটি নৌ ইউনিটের কাছে হস্তান্তর করা হয়। পার্সটুডের খবরে বলা হয়, ক্ষেপণাস্ত্র শহর উদ্ধোধনী অনুষ্ঠানে বিভিন্ন পাল্লার ক্রুজ ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রদর্শন করা হয়।
এছাড়া মাটির নিচ থেকে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ, ৩৬০ ডিগ্রি ফায়ারিং, মুভিং ফায়ারিং ও ইলেক্ট্রনিক ওয়ারফেয়ারের নানা সরঞ্জামও প্রদর্শিত হয় অনুষ্ঠানে। মাইন নিক্ষেপের বিভিন্ন আধুনিক সরঞ্জামও সেখানে শোভা পাচ্ছিল।
অনুষ্ঠানে যেসব ক্ষেপণাস্ত্র ও সামরিক সরঞ্জাম প্রদর্শন করা হয়েছে তার সবই তৈরি করেছেন ইরানের বিশেষজ্ঞরা। ইরান বহুদিন ধরে সামরিক সরঞ্জাম তৈরিতে স্বনির্ভরতা অর্জন করেছে বলে সংশ্লিষ্ট বিভাগগুলো জানিয়েছে। নতুন ক্ষেপণাস্ত্র শহর উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইরানের ইসলামী বিপ্লবী গার্ড বাহিনী আইআরজিসি’র প্রধান মেজর জেনারেল হোসেইন সালামি এবং এই বাহিনীর নৌ ইউনিটের কমান্ডার রিয়ার অ্যাডমিরাল আলী রেজা তাংসিরিসহ পদস্থ সামরিক কমান্ডারেরা। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেজর-জেনারেল সালামি বলেন, আইআরজিসিকে ক্ষমতায়নের লক্ষ্য হলো ইরানী জাতির গৌরব ও মহত্ত¡ তুলে ধরা।