নগর তাঁতী লীগের ১ম সম্মেলন আজ

132

সংগঠন প্রতিষ্ঠার ১৬ বছর পর এবং আহব্বায়ক কমিটি গঠনের দশ মাসের মাথায় প্রথমবারের মতো আয়োজন করা হয়েছে চট্টগ্রাম মহানগর তাঁতী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন। আজ শনিবার সকাল ১১টায় নগরীর জে এম সেন হল প্রাঙ্গনে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। প্রথমবারের মতো আয়োজিত এ সম্মেলনকে ঘিরে নেতাকর্মীদের মধ্যে ব্যাপক উৎসাহ বিরাজ করছে। সম্মেলন থেকেই সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণার আভাস মিলছে বলে জানিয়েছেন নেতাকর্মীরা। এতে প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রচার সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি, বিশেষ অতিথি থাকবেন শিক্ষা উপ-মন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি, নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক ও সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন। সম্মেলনের উদ্বোধন করবেন কেন্দ্রীয় সভাপতি মুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার মো. শওকত আলী, প্রধান বক্তা থাকবেন সাধারণ সাধারণ সম্পাদক খগেন্দ্র চন্দ্র দেবনাথ এবং বিশেষ বক্তা থাকবেন কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য সাধনা দাশগুপ্তা।
দলীয় সূত্র জানায়, গত বছরের ৪ ডিসেম্বর এক বছরের জন্য ৬১ সদস্য বিশিষ্ট নগর তাঁতী লীগের আহব্বায়ক কমিটির অনুমোদন দেয়া হয়। এতে নুরুল আমিন মানিককে আহব্বায়ক ও রত্নাকর দাশ টুনুকে সদস্যসচিব করা হয়। আওয়ামী লীগের সহযোগী সংগঠন হলেও অস্তিত্বহীন হয়ে পড়া এ সংগঠনের হাল ধরেন এই দুই নেতা। বিভিন্ন দলীয়, সামাজিক ও মানবিক কর্মকান্ডে যুক্ত থেকে ১৫টি থানায় আহব্বায়ক কমিটি গঠন করেন। পরে দশ মাসের মধ্যেই সম্মেলনের আয়োজন করে ব্যতিক্রমী দৃষ্টান্ত স্থাপন করেন এ সংগঠনের নেতারা। তবে এ সংগঠনের কেউ খোঁজ না নিলেও বর্তমানে সম্মেলনের খবরে অনেকেই কমিটিতে আসতে তোড়জোড় শুরু করেছেন। এরমধ্যে বেশ কয়েকজন দাগী সন্ত্রাসীও আছেন। যাদের বিরুদ্ধে বিভিন্ন সময় নানা অপকর্মের সাথে যুক্ত থাকার অভিযোগ আছে।
সংগঠনের সদস্যসচিব রত্নাকর দাশ টুনু পূর্বদেশকে বলেন, তাঁতী লীগ প্রতিষ্ঠা হয়েছে ১৬ বছর। এরমধ্যে নগরীতে কখনো কমিটি গঠন হয়নি। গত বছরের ডিসেম্বরে আহব্বায়ক কমিটি গঠিত হয়। এক বছরের জন্য এ কমিটি অনুমোদন পেলেও আমরা দশ মাসের মধ্যে সম্মেলনের আয়োজন করেছি। এটা নগর রাজনীতির জন্য দৃষ্টান্ত। সম্মেলনে কেন্দ্রীয় নেতৃবৃন্দ ও নগর আওয়ামী লীগের সিনিয়র নেতারা নেতৃত্ব বের করে আনবেন। আশা করি যোগ্য ও ত্যাগী নেতারাই কমিটিতে আসবেন। বিতর্কিত কেউ যাতে কমিটিতে না আসেন সেদিকে নেতৃবৃন্দ অবশ্যই লক্ষ্য রাখবেন।
প্রসঙ্গত, ২০০৩ সালে আওয়ামী লীগের সহযোগী সংগঠন বাংলাদেশ তাঁতী লীগ গঠিত হয়। প্রতিষ্ঠার বছরখানেক পর ২০০৪ সালের ৭ আগস্ট সংগঠনের প্রথম আহব্বায়ক কমিটি গঠন হয়। পরে ২০১৭ সালের ১৯মে অনুষ্ঠিত সম্মেলনে ইঞ্জিনিয়ার মো. শওকত আলীকে সভাপতি এবং খগেন্দ্র চন্দ্র দেবনাথকে সাধারণ সম্পাদক করে তাঁতী লীগের নতুন কমিটি গঠিত হয়।