নগরীতে মানববন্ধন ও সম্প্রীতি সমাবেশ

6

নিজস্ব প্রতিবেদক

দেশের বিভিন্ন মন্দিরে হামলা, প্রতিমা, ঘর-বাড়ি ভাঙচুর, লুটপাট, অগ্নিসংযোগ ও হত্যাযজ্ঞের প্রতিবাদে রামকৃষ্ণ মঠ ও মিশন, বাংলাদেশ-এর ঘোষিত দেশব্যাপী মানববন্ধন ও সম্প্রীতি সমাবেশের অংশ হিসেবে রামকৃষ্ণ মিশন সেবাশ্রম চট্টগ্রামের উদ্যোগে মানববন্ধন ও সম্প্রীতি সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
গতকাল শুক্রবার চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে, আসকারদীঘির পাড় এস এস খালেদ রোড, পাহাড়তলী কৈবল্যধাম এলাকাসহ বিভিন্ন স্থানে বাংলাদেশ ব্রাহ্মণ সংসদ চট্টগ্রাম উত্তর-দক্ষিণ ও মহানগর, রামকৃষ্ণ মঠ ও মিশন, চট্টগ্রাম জেলা সৎসঙ্গ, শ্রীশ্রী রাম ঠাকুর সেবাশ্রমসহ বিভিন্ন সংগঠনের ব্যানার নিয়ে মানববন্ধনে যোগ দেন হাজারও মানুষ।
মানববন্ধনে বাংলাদেশ হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশগুপ্ত বলেন, কুমিল্লার ঘটনায় ইকবাল হোসেন নামে যাকে শনাক্ত করা হলো তাকে ‘ভবঘুরে’ সাজিয়ে ঘটনা ধামাচাপা দেওয়া হচ্ছে। এরকম যাদের ধরা হয়, কখনও বলে পাগল, না হয় ভবঘুরে সাজানো হয়। এ ভবঘুরে কী করে পবিত্র কুরআন শরীফ চিনল? এটা পূর্ব পরিকল্পিত। এই ঘটনার পেছনের চক্রান্তকারীদের খুঁজে বের করার জন্য সরকারের প্রতি দাবি জানাচ্ছি।
তিনি পূর্বনির্ধারিত কর্মসূচি অনুযায়ী আজ শনিবার সারা দেশে গণঅবস্থান, গণঅনশন ও বিক্ষোভে সবাইকে যোগ দেওয়ার আহব্বান জানিয়ে বলেন, ভোর ৬টা থেকে বেলা ১২টা পর্যন্ত ঢাকা, চট্টগ্রামসহ সারাদেশে এ কর্মসূচি চলবে। ঢাকার শাহবাগ ও চট্টগ্রামের আন্দরকিল্লা চত্বর, দেশের বিভাগীয়, জেলা ও উপজেলা পর্যায়ে গণঅনশন কর্মসূচি পালন করা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। এদিকে কর্মসূচির সঙ্গে সংহতি প্রকাশ করেছেন পূজা উদযাপন পরিষদের নেতারাও।
চট্টগ্রাম রামকৃষ্ণ মিশন সেবাশ্রমের সম্পাদক স্বামী শক্তিনাথানন্দ বলেন, বর্তমানে সৃষ্ট পরিস্থিতিতে বাংলাদেশের ভাবমূর্তি যেমন বিনষ্ট হচ্ছে তেমনি শান্তি ও প্রগতির পথও রুদ্ধ হতে চলেছে। আমরা সারাদেশে সংঘটিত অপরাধের সাথে সংশ্লিষ্ট অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি।
রামকৃষ্ণ মিশন সেবাশ্রম, চট্টগ্রামের পরিচালনা কমিটির সভাপতি অধ্যক্ষ গুরুপদ পালিতের সভাপতিত্বে এবং এড. রুবেল পালের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন রামকৃষ্ণ মিশন পরিচালনা কমিটির সদস্য রতন কান্তি মজুমদার, প্রফেসর ড. উজ্জ্বল কুমার দেব এবং সারদা সংঘ-এর জয়শ্রী মজুমদার প্রমুখ।