‘ধ্বংসস্তুপের নিচ থেকে আসছে ভয়েস মেসেজ’

4

পূর্বদেশ ডেস্ক
ইস্তাম্বুলে তুরস্কের এক সাংবাদিক ভ‚মিকম্প পরবর্তী পরিস্থিতির কথা বর্ণনা করেছেন বিবিসি নিউজ চ্যানেলে। বলেছেন, ধ্বংসস্ত‚পের নিচ থেকে লোকজন ভয়েস মেসেজ পাঠাচ্ছে। ইব্রাহিম হাসকোলোগলু নামের এই সাংবাদিক বলেন, ‘মানুষ এখনও ভ‚মিকম্পে ধসে পড়া বাড়িঘরের নিচে চাপা পড়ে আছে। তাদের সাহায্য দরকার’। তিনি বলেন, ধ্বংসস্ত‚পের নিচে চাপা পড়া লোকজন তাকে এবং অন্যান্য সাংবাদিকদেরকে ভিডিও, ভয়েস মেসেজ পাঠাচ্ছে এবং তাদের অবস্থান জানাচ্ছে। ইব্রাহিম বলেন, ‘তারা আমাদেরকে বলে দিচ্ছে যে তারা কোথায় আছে। আর আমরা কিছুই করতে পারছি না। তুরস্কের যতটা সম্ভব আন্তর্জাতিক সহায়তা পাওয়া দরকার’।
গত সোমবার স্থানীয় সময় ভোররাতে ৭ দশমিক ৮ মাত্রার ভ‚মিকম্পটিতে তুরস্ক ও প্রতিবেশী সিরিয়ায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। এতে বহু অ্যাপার্টমেন্ট ব্লক ধসে পড়ে, হাসপাতাল ক্ষতিগ্রস্ত হয় এবং হাজার হাজার মানুষ আহত ও গৃহহীন হয়ে পড়ে।
তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (এএফএডি) জানিয়েছে, দেশটিতে নিহতের সংখ্যা বেড়ে ৩৪১৯ জনে দাঁড়িয়েছে। খবর বিডিনিউজের
আঙ্কারা ‘চতুর্থ মাত্রার বিপদসঙ্কেত’ ঘোষণা করেছে, তাতে আন্তর্জাতিক সাহায্যের আবেদন জানানো হয়েছে; কিন্তু তারা জরুরি অবস্থা জারি করেনি।