ধর্ম নিয়ে কটূক্তির প্রতিবাদে রাঙ্গুনিয়ার রাহাতিয়া দরবারের মানববন্ধন

36

ইসলাম ধর্ম নিয়ে আপত্তিকর কট‚ক্তির প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচী করেছে রাঙ্গুনিয়ার রাহাতিয়া দরবার শরীফ। আঞ্জুমান-এ এহইয়ায়ে সুন্নাহ বাংলাদেশের ব্যবস্থাপনায় বৃহস্পতিবার ১৬ জুলাই বিকালে উপজেলা সদরের ইছাখালী এলাকায় এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন শেষে বিক্ষোভ সমাবেশে বক্তারা বলেন, ধর্ম নিয়ে আপত্তিকর কট‚ক্তিকারী রুমন হিমু’ ও ‘রানা সাধু’ এই দুই ফেসবুক আইডি ধারী ব্যক্তিসহ তাদের ইন্ধনদাতা বিতর্কিত বৌদ্ধ ভিক্ষু শরণাংকর থেরকে দ্রুত গ্রেপ্তারের দাবি জানানো হয়। এছাড়া ফেসবুকে আল্লাহ এবং আল্লাহর রাসূল (সাঃ) নিয়ে আপত্তিকর কট‚ক্তিকারী বøগার আসাদ নূরকেও গ্রেপ্তারের দাবি জানানো হয়। অন্যথায় আরও বৃহত্তর আন্দোলনের ডাক দেওয়া হবে বলে বক্তারা বলেন। রাঙ্গুনিয়ায় এই বিতর্কিত বৌদ্ধ ভিক্ষুকে অবাঞ্চিত ঘোষণা করে বক্তারা বলেন, দ্রুত এদের আইনের আওতায় আনুন। এখনও শান্তিপূর্ণভাবে বিক্ষোভ চালানো হচ্ছে। শরণাংকর থের যদি রাঙ্গুনিয়ায় আসার চেষ্টা করে তবে যেকোন অনাকাঙ্খিক্ষত ঘটনার দায়ভার প্রশাসনকেই নিতে হবে বলে হুশিয়ারি দেন বক্তারা। বিক্ষোভ সমাবেশে সভাপতিত্ব করেন রাহাতিয়া দরবারের সাজ্জাদানশীন আল্লামা সৈয়দ ওবাইদুল মোস্তফা।
মাওলানা নিজাম উদ্দিন নঈমীর সঞ্চালনায় বক্তব্য দেন আল্লামা সৈয়দ রুহুল আমিন আল কাদেরী, অধ্যক্ষ নাছির উদ্দিন তৈয়্যবী, আ.ন.ম নাজমুল হোসাইন নঈমী, মাওলানা আব্দুর রহমান জামী, মাওলানা আইয়ুব নূরী, মাওলানা আব্দুল হামিদ নঈমী, জসিম উদ্দিন মুন্সি, মাওলানা আনম রফিকুল ইসলাম নঈমী, মাওলানা আজিজুল হক, শাহজাদা সৈয়দ শহীদুল মোস্তফা নঈমী প্রমুখ।
মানববন্ধনে দরবারের কয়েক শতাধিক ভক্ত-অনুরাগী সহ কয়েক শতাধিক আঞ্জুমান এ এহইয়ায়ে সুন্নাহর কর্মকর্তা-সদস্য, আহলে সুন্নাত ওয়াল জামাতের বিভিন্ন স্তরের নেতৃবৃন্দসহ জনসাধারণ উপস্থিত ছিলেন উল্লেখ্য বন বিভাগের জায়গা দখল করে দীর্ঘদিন ধরে ধর্ম চর্চার নামে ধর্মীয় উষ্কানি, বনবিভাগ ও স্থানীয় হিন্দু-মুসলিম সম্প্রদায়ের জায়গা দখল করে আসছে উপজেলার ফলাহারিয়া এলাকার জ্ঞানশরণ মহারণ্য বৌদ্ধ বিহারের শরণাংকর থের। এর দায়ে তার বিরুদ্ধে ৭টি মামলা দায়ের হয়। সম্প্রতি ফেসবুকে এক ভিডিও বার্তা দিয়ে আপত্তিকর ও ধর্মীয় উষ্কানিমূলক বিবৃতি দেন। এই নিয়ে এলাকায় তীব্র উত্তেজনা সৃষ্টি হয়। এরমধ্যে তার অনুসারী দুই ফেসবুক ব্যবহারী ইসলাম ধর্ম নিয়ে আপত্তিকর কট‚ক্তি করেন। এই নিয়ে পুরা রাঙ্গুনয়া উত্তাল হয়ে উঠে। একের পর এক মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচী অব্যাহত রয়েছে রাঙ্গুনিয়ায়।