দ্রুত গন্তব্যে পৌঁছানো বিবেচনায় ভাড়া নির্ধারণ : কাদের

14

গণপরিবহন হওয়ার পরও মেট্রোরেলের ভাড়া বাসের তুলনায় বেশি হওয়ার পক্ষে যুক্তি তুলে ধরে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বর্তমান বাজার পরিস্থিতি ও দ্রুত সময়ে গন্তব্যে পৌঁছানোর কথা বিবেচনায় নিয়ে ভাড়ার এই হার নির্ধারণ করা হয়েছে।
আর মেট্রোরেলের নির্মাণ, তদারকি ও পরিচালনার দায়িত্বে থাকা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমসিটিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বলেছেন, ভাড়া নির্ধারণের ক্ষেত্রে আধুনিক সুযোগ-সুবিধা, বিদ্যুতের দামসহ বিভিন্ন দিক বিবেচনায় নেওয়া হয়েছে।
বাংলাদেশের প্রথম মেট্রোরেল উদ্বোধনের আগের দিন গতকাল মঙ্গলবার ঢাকার আগারগাঁওয়ে এক সংবাদ সম্মেলনে ভাড়ার বিষয়ে প্রশ্নের উত্তর দেন ওবায়দুল কাদের এবং এম এ এন ছিদ্দিক। খবর বিডিনিউজ’র
কলকাতায় মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া যেখানে ১০ রুপি, সেখানে ঢাকায় তা ২০ টাকা নির্ধারণ করা হয়েছে। এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করে একজন সাংবাদিক সংবাদ সম্মেলনে জানতে চান, মেট্রোরেলের মাধ্যমে সব শ্রেণির মানুষের জন্য পরিবহন গড়ে তোলার যে স্বপ্ন, সেটা কেবল উচ্চ এবং উচ্চ মধ্যবিত্তের জন্য চলে গেল কি-না।
জবাবে ওবায়দুল কাদের বলেন, “আমি একটা কথা ইন-জেনারেল বলি, এখন যে অবস্থা ঢাকা সিটিতে, আপনি উত্তরা থেকে কমলাপুরে আসবেন, ১০০ টাকায়। কত মিনিটে আসছেন? ৩৮ মিনিটে। তাহলে কোথায় লস হল?
তিনি বলেন, প্রতিটি আনন্দের সঙ্গে যন্ত্রণা থাকে। ভাড়া একটা বিষয়, এটা কখনো জেনারেলি একসেপ্টেবল হবে না, কোথাও। কিন্তু বাস্তবে সবাই একসেপ্ট করবে। মিনিমাম রিকশা ভাড়া এখন ২০ টাকা, এটা কি ভাবেন?
মেট্রোরেলে চড়তে প্রতি কিলোমিটারে জন্য ৫ টাকা এবং সর্বনিম্ন ২০ টাকা ভাড়া নির্ধারণ করেছে সরকার। সেই হিসাবে দিয়াবাড়ির উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও পর্যন্ত প্রত্যেক যাত্রীকে গুণতে হবে ৬০ টাকা। অথচ রাজধানীতে ডিজেল চালিত বাসের ভাড়া প্রতি কিলোমিটারে ২ টাকা ৫০ পয়সা এবং সর্বনিম্ন ভাড়া ১০ টাকা।
সব শ্রেণির মানুষকে আকৃষ্ট করার স্বার্থে মেট্রোরেলের ভাড়া কমানোর দাবি ইতোমধ্যে জানিয়েছে ইনস্টিটিউট ফর প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্ট (আইপিডি), যাত্রী কল্যাণ সমিতিসহ বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠান।
মেট্রোরেল প্রকল্পে ব্যয় বেড়ে যাওয়ার চাপ সাধারণ যাত্রীদের ওপর এসে পড়ার কথাও তুলে ধরেছেন যোগাযোগ বিশেষজ্ঞরা। যাত্রীদের আকৃষ্ট করতে কেবল ভাড়ার উপর নির্ভর না করে স্টেশনকেন্দ্রিক ব্যবসা থেকে আয়ের পথ তৈরির পরামর্শ রয়েছে তাদের।
মেট্রো রেলে শিক্ষার্থীদের অর্ধেক ভাড়া দেওয়ার কোনো সুযোগ না থাকলেও দীর্ঘ মেয়াদি এমআরটি পাস ব্যবহার করলে সবাই ১০ শতাংশ ছাড় পাবেন বলে জানিয়েছেন ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক।
শিক্ষার্থীদের জন্য ‘হাফ ভাড়ার’ বিষয়ে এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, মেট্রোতে কোনো হাফ ভাড়ার ব্যবস্থা নাই। তবে যারা এমআরটি পাস বা র‌্যাপিড পাস ব্যবহার করবেন, সেখানে ১০% ছাড় আছে। “অর্থাৎ উত্তরা উত্তর থেকে কমলাপুর পর্যন্ত যদি ভাড়া হয় ১০০ টাকা, আপনি সেখান থেকে ১০% ছাড় পাবেন। উত্তরা উত্তর থেকে আগারগাঁও পর্যন্ত যদি আপনি আসেন, ভাড়া হলো ৬০ টাকা, এমআরটি পাস ব্যবহার করলে ১০% অর্থাৎ ৬ টাকা কম পাওয়া যাবে।”
যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধারা বিনা ভাড়ায় মেট্রোতে যাতায়াত করতে পারবেন বলে জানান এম এ এন ছিদ্দিক।
তিনি বলেন, “পার্সনস উইথ ডিজ্যাবিলিটিজ আছেন, উনারা সিঙ্গেল জার্নি টিকেটেও ১৫% ছাড় পাবেন। আর আমাদের তিন ফুট উচ্চতার যে বাচ্চা আছে, তাদের সাথে যদি অভিভাবক থাকে, একা না, অভিভাবক যদি থাকে, তাহলে সে বাচ্চার ভাড়ার প্রয়োজন হবে না।