‘দোষ চাপাতে সরকারের হাতে তিন নন্দঘোষ’

6

পূর্বদেশ ডেস্ক

দেশের বর্তমান পরিস্থিতিতে দায় এড়িয়ে সরকার ‘তিন নন্দঘোষের’ ওপর দোষ চাপাচ্ছে বলে মন্তব্য করেছেন বিএনপির সংসদ সদস্য রুমিন ফারহানা। গতকাল মঙ্গলবার জাতীয় সংসদে অনির্ধারিত আলোচনায় অংশ নিয়ে তিনি এ মন্তব্য করেন। ব্যারিস্টার রুমিন বলেন, সরকারের হাতে তিনটি নন্দঘোষ। একটা নন্দঘোষ হচ্ছে করোনা, একটা হলো রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, আরেকটি হচ্ছে বিশ্বমন্দা। যাই হোক না কেন, যে অবস্থায় দাঁড়াক না কেন, সরকার সমস্ত দোষ চাপাচ্ছে এই তিনটি নন্দঘোষের হাতে। আমাদের দেখা দরকার এই তিনটি নন্দঘোষের দোষ কতটুকু।
তিনি বলেন, ইউক্রেনের ওপর রাশিয়ার আগ্রাসনের প্রভাব সারাবিশ্বের ওপর পড়েছে। এতে যদি চরম অর্থনৈতিক মন্দা সৃষ্টি হয়। তাহলে সরকারের হিসাবে আমাদের চাইতে কম মাথাপিছু আয়ের দেশ ভারত, নেপাল ও আফ্রিকার অনেক গরিব দেশকে বিবিসি কেন শ্রীলঙ্কা হবার তালিকায় রাখেনি। গত একযুগে যে লুটপাট হয়েছে, অনিবার্য তা হবার কথা। খবর বাংলানিউজ
দিনের বেলায় বিদ্যুৎ ব্যবহার করবো না প্রধানমন্ত্রীর বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই এলাহী চৌধুরীর এমন বক্তব্য দেওয়ায় তাকে ধন্যবাদ জানিয়ে রুমিন ফারহানা বলেন, বিদ্যুৎ ও জ্বালানি পরিস্থিতি কী অবস্থায় আছে, সেটা তার (তৌফিক-ই এলাহি) চেয়ে আর বেশি ভালো কেউ জানেন না। পরিস্থিতি এমন পর্যায়ে যাচ্ছে, সেটা টের পাচ্ছি অক্টোবরের এই শীত শীত সময়ে শুক্রবারের মতো ছুটির দিনেও দুই থেকে তিনবার লোডশেডিং হচ্ছে ঢাকায়।
আগামী বছর বিশ্বে দুর্ভিক্ষ হবে এমন আশঙ্কা করে প্রতি ইঞ্চি জমিতে চাষ করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে অনুরোধ করেছেন তার সমালোচনা করেন তিনি।
তিনি বলেন, প্রধানমন্ত্রী বারংবার মানুষকে দুর্ভিক্ষের বিষয়ে সতর্ক করছেন। তখন আমাদের বুঝতে হবে পরিস্থিতি আসলেই খারাপ!