দেড়শ বছরের পুরোনো ঐতিহ্যে খাজনা আদায়

12

বান্দরবান প্রতিনিধি

বান্দরবানে বোমাং সার্কেলের মৌজা প্রধান হেডম্যানদের বাৎসরিক জুম খাজনা আদায়ের অনুষ্ঠান ‘অলুংজাঃ পোয়ে’ শুরু হয়েছে। এটি পাহাড়ের প্রায় দেড়শত বছরের পুরনো অনুষ্ঠান। পাহাড়ের জুম চাষিরা এই ঐতিহ্যবাহী অনুষ্ঠানের মাধ্যমে হেডম্যানদের বাৎসরিক খাজনা ও উপঢৌকন দিয়ে থাকেন। পরে হেডম্যানরা এই খাজনা রাজাকে প্রদান করেন রাজপূণ্যাহ অনুষ্ঠানের মাধ্যমে।
১৮৭৫সাল থেকে বোমাং সার্কেলে এই ঐতিহ্যবাহী অনুষ্ঠানটির প্রচলন শুরু হয়। তবে কালের বিবর্তনে এটি এখন অনেকটাই বিলুপ্তির পথে। গতকাল বৃহস্পতিবার সকালে বোমাং সার্কেলের ৩৪০নং তারাছা মৌজায় মৌজা প্রধান উনিহ্লা মার্মা তার নিজ মৌজায় ঐতিহ্যবাহী এই অনুষ্ঠানের আয়োজন করেন। এতে এই মৌজার ১৭টি গ্রাম থেকে আসা কারবারি (পাড়া প্রধান), জুম চাষি ও স্থানীয় পাহাড়ীরা তাদের বাৎসরিক জুম খাজনা প্রদান করেন হেডম্যানের কাছে। এছাড়া জুমে উৎপাদিত বিভিন্ন ফসলাদী, উপঢৌকন ও মোরগ দিয়ে সম্মান জানানো হয় অনুষ্ঠানে।
উল্লেখ্য, অর্থনৈতিক সংকট ও করোনা পরিস্থিতির কারণে বান্দরবানে গেল তিন বছর ধরে বোমাং সার্কেলের শত বছরের পুরনো ঐতিহ্যবাহী অনুষ্ঠান রাজপূণ্যাহ অনুষ্ঠিত হচ্ছে না। বান্দরবানের স্থানীয়রা বছরের শেষ মাসে প্রতি বছরের মতো ঐতিহ্যবাহী ‘রাজ পূণ্যাহ্’ অনুষ্ঠান আয়োজনের জোর দাবি জানান।