দেশে ফের সংক্রমণ বাড়ছে, ২৪ ঘণ্টায় শনাক্ত ৫১

17

পূর্বদেশ ডেস্ক

দেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে কেউ মারা যাননি। একই সময়ে ৫১ জনের করোনা শনাক্ত হয়েছে। গতকাল বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে। এর আগেরদিন বুধবার ৩৩ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছিল। সেই হিসেবে গতকাল করোনা শনাক্তের সংখ্যা বেড়েছে। স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, বৃহস্পতিবার সকাল পর্যন্ত এক দিনে ৫ হাজার ৭৩৬ জনের নমুনা পরীক্ষা করে এই ৫১ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। এদের ৪৩ জনই ঢাকা মহানগর ও জেলার বাসিন্দা।
নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার শূন্য দশমিক ৮৯ শতাংশ। আগের দিন এই হার শূন্য দশমিক ৫৩ শতাংশ ছিল।
স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, নতুন রোগীদের নিয়ে দেশে শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে হয়েছে ১৯ লাখ ৫২ হাজার ৯৩৯ জন। মৃত্যুর মোট সংখ্যা আগের মতই ২৯ হাজার ১২৭ জন রয়েছে।
গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন আরও ২৯১ জন কোভিড রোগী। তাদের নিয়ে ১৮ লাখ ৯৮ হাজার ৬০৩ জন সেরে উঠলেন। এই হিসাবে দেশে এখন সক্রিয় রোগীর সংখ্যা ২৫ হাজার ২০৭ জন। অর্থাৎ তারা কোভিডে আক্রান্ত হওয়ার পর এখনও সুস্থ হননি।
গত একদিনে শনাক্ত ৫০ জন নতুন রোগীর মধ্যে ৪৩ জন ঢাকা মহানগর ও জেলার বাসিন্দা। বাকিদের মধ্যে একজন রংপুর, একজন খুলনা, একজন কুষ্টিয়া এবং ৫ জন সিলেট জেলার বাসিন্দা।
মহামারির মধ্যে সার্বিক শনাক্তের হার দাঁড়িয়েছে ১৩ দশমিক ৯১ শতাংশ। আর মৃত্যুর হার ১ দশমিক ৪৯ শতাংশ। খবর বিডিনিউজের।
বাংলাদেশে করোনা ভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল ২০২০ সালের ৮ মার্চ। ডেল্টা ভ্যারিয়েন্টের ব্যাপক বিস্তারের মধ্যে গত বছরের ২৮ জুলাই দেশে রেকর্ড ১৬ হাজার ২৩০ জন নতুন রোগী শনাক্ত হয়।
প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর ২০২০ সালের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। ২০২১ সালের ৫ আগস্ট ও ১০ আগস্ট ২৬৪ জন করে মৃত্যুর খবর আসে, যা মহামারির মধ্যে একদিনের সর্বোচ্চ সংখ্যা।
বিশ্বে করোনা ভাইরাস আক্রান্ত হয়ে এ পর্যন্ত মারা গেছে ৬২ লাখ ৫৮ হাজারের বেশি মানুষ। বিশ্বজুড়ে আক্রান্ত ছাড়িয়েছে ৫১ কোটি ৯৫ লাখের বেশি।