দেশে এবারও নবম স্থানে চবি

5

চবি প্রতিনিধি

উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে স্পেনের মাদ্রিদভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্স জরিপে আবারও দেশে নবম স্থানে রয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)। বিশ্ব র‌্যাংকিংয়েও ৪১ ধাপ এগিয়ে চবির নতুন অবস্থান ২৭৬২। সম্প্রতি প্রকাশিত স্পেনের মাদ্রিদভিত্তিক ওয়েবমেট্রিক্সের ১৯তম সংস্করণে এ তথ্য জানানো হয়েছে।
২০২১ সালের ফেব্রুয়ারিতে প্রকাশিত তালিকায়ও দেশে নবম স্থানে ছিল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। তালিকায় থাকা দেশের প্রথম ১০টি বিশ্ববিদ্যালয় হল- প্রথম স্থানে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ১৫৮৯), দ্বিতীয় ঢাকা বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ১৬৬৮), তৃতীয় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ১৮১৫), চতুর্থ নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২০৫৬), ৫ম স্থানে রাজশাহী বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২০৭৬), ষষ্ঠ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২৪১৬), সপ্তম ব্র্যাক বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২৪২৭), অষ্টম বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২৬৫৯), নবম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২৭৬২) ও দশম ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (বিশ্ব র‌্যাংকিং ২৯০২)।
এদিকে ওয়েবমেট্রিক্সের জানুয়ারি ২০২২ সংস্করণে বিশ্বসেরা তালিকার শীর্ষস্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ইউনিভার্সিটি। এছাড়া বিশ্বের সেরা ১০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে নয়টিই মার্কিন যুক্তরাষ্ট্রের। র‌্যাংকিংয়ের দ্বিতীয় স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি, তৃতীয় ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি, চতুর্থ ও পঞ্চম অবস্থানে যথাক্রমে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া বার্কলে ও ইউনিভার্সিটি অব অক্সফোর্ড। এছাড়া তালিকার শীর্ষ দশের মধ্যে ষষ্ঠ স্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব মিশিগান, সপ্তম স্থানে ইউনিভার্সিটি অব ওয়াশিংটন, অষ্টম স্থানে কর্নেল ইউনিভার্সিটি, নবম ও দশম অবস্থানে আছে কলম্বিয়া ইউনিভার্সিটি ও জনস হপকিন্স ইউনিভার্সিটি।
এই র‌্যাংকিং তৈরিতে প্রতিটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষাপদ্ধতি, বৈজ্ঞানিক গবেষণার প্রভাব, নতুন প্রযুক্তি উদ্ভাবন ও স¤প্রসারণ, অর্থনৈতিক প্রাসঙ্গিকতা, সা¤প্রদায়িক সন্নিবেশ অর্থাৎ সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত ভূমিকা বিবেচনা করে ওয়েবমেট্রিক্স। ২০০৪ সাল থেকে ওয়েবমেট্রিক্স নিয়মিত বিশ্ববিদ্যালয়ের এ র‌্যাংকিং প্রকাশ করে আসছে। প্রতি বছর জানুয়ারি ও জুলাই মাসে তারা এটি প্রকাশ করে।