দেশি রকেটে স্যাটেলাইট পাঠাতে যাচ্ছে ইরান

77

নিজস্ব রকেটে মহাকাশে স্যাটেলাইট উৎক্ষেপণের প্রস্তুতি নিচ্ছে ইরান। এজন্য প্রয়োজনীয় ‘টেস্ট লঞ্চ’ সফলভাবে সম্পন্ন হয়েছে। যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদপত্র নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, শনিবার এক টুইটার বার্তায় এ সংবাদ প্রকাশ করেছেন দেশটির টেলিকমিউনিকেশন মন্ত্রী মোহাম্মেদ জাভেদ আজহারি। ইরান সাধারণত ১৯৭৯ সালের বিপ্লব দিবস উপলক্ষে পয়লা ফেব্রুয়ারি প্রযুক্তিগত অর্জনের বিষয়ে ঘোষণা দেয়। কিন্তু এ বছরে উল্লেখযোগ্য ঘোষণা এসেছে আগেই।
গত মঙ্গলবার ইরান বলেছে, দেশটি ৯০ কেজি ওজনের পায়াম নামের একটি স্যাটেলাইট কক্ষপথে পাঠাতে চায়। আর এর জন্য তারা ব্যবহার করবে স্যাটেলাইট বহনকারী নিজস্ব রকেট সিমর্ঘ।
এর পরপরই, গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, মহাকাশে স্যাটেলাইট উৎক্ষেপণের বিষয়ে যে সিদ্ধান্ত ইরান নিয়েছে তা স্পষ্টভাবেই পারমাণবিক বোমা বহনে সক্ষম ক্ষেপণাস্ত্রণাস্ত্রের বিষয়ে ইরানের ওপর থাকা জাতিসংঘের নিষেধাজ্ঞার লঙ্ঘন। অথচ শনিবার এলো ইরানের তরফ থেকে নতুন আরেকটি ঘোষণা, যেখানে তারা জানিয়ে দিলো, স্যাটেলাইট উৎক্ষেপণের প্রস্তুতি নিচ্ছে তারা।
নিউ ইয়র্ক টাইমস লিখেছে, ইরান বহু বছর ধরে স্যাটেলাইট উৎক্ষেপণ নিয়ে কাজ করছে। যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের ধারণা, একই প্রযুক্তি দূরপাল্লার ক্ষেপণাস্ত্র তৈরিতেও কাজে লাগানো সম্ভব। গত নভেম্বর মাস থেকে যুক্তরাষ্ট্র ক্ষেপণাস্ত্র বিষয়ক গবেষণার সূত্রে ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। ইরান এর আগে বেশ কয়েকবার স্যাটেলাইট পাঠিয়েছে, তবে সেগুলো টিকে ছিল অল্প সময়। ২০১৩ সালে সর্বশেষ ইরান একটি বানর পাঠিয়েছিল মহাকাশে।