দেশকে এগিয়ে নিতে ভ্যাটের বিকল্প নেই

59

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, দেশকে এগিয়ে নিতে হলে ভ্যাট প্রদানের বিকল্প নেই। আমরা সবাই ভ্যাট দিতে আগ্রহী। আমাদের মানসিকতায় পরিবর্তন নিয়ে আসা উচিত। রাষ্ট্র ব্যবসা করে না। ব্যবসা করে রাষ্ট্রের জনগণ। তাই রাষ্ট্রের স্বনির্ভরতা অর্জনে আমাদের সকলকে ভ্যাট এবং ট্যাক্স দিতে এগিয়ে আসতে হবে।
গতকাল মঙ্গলবার নগরীর ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে জাতীয় ভ্যাট দিবস উপলক্ষে আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট চট্টগ্রামের কমিশনার মোহাম্মদ এনামুল হক এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন জাতীয় রাজস্ব বোর্ড এর সদস্য ও কাস্টমস এক্সাইজ ও ভ্যাট আপিলাত ট্রাইব্যুনাল, ঢাকা এর সম্মানিত প্রেসিডেন্ট মারগুব আহমেদ, কর কমিশনার সৈয়দ মোহাম্মদ আবু দাউদ, আবুল কালাম কায়কোবাদ, মো. ইকবাল হোসেন, মুক্তাসিম বিল্লাহ ফারুক, চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি পরিচালক অঞ্জন শেখর দাশ, চট্টগ্রাম মেট্টোপলিটন চেম্বারের সহ-সভাপতি মাহবুবুর চৌধুরী, ওমেন চেম্বারের ভারপ্রাপ্ত সভাপতি আবিদা মোস্তফা, বন্ড কমিশনার মাহবুব জামান প্রমুখ বক্তব্য রাখেন।
সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন কাস্টমস এক্সাইজ ও ভ্যাট আপিল কমিশনারেট, চট্টগ্রাম এর কমিশনার হোসাইন আহমেদ এবং কি-নোট পেপার উপস্থাপন করেন কাস্টম হাউজ, চট্টগ্রাম এর কমিশনার ফখরুল আলম।
সিটি মেয়র বলেন, জনগণ সরকারকে ভ্যাট ট্যাক্স দিচ্ছে বলেই নিজস্ব অর্থায়নে পদ্মাসেতু, কর্ণফুলী ট্যানেল, পায়রা বন্দরসহ বিভিন্ন মেগাপ্রকল্প বাস্তবায়ন করা সম্ভব হচ্ছে। প্রথম থেকে দশম শ্রেণি পর্যন্ত ছেলে-মেয়েদের বিনামূল্যে ৩৫ কোটি পাঠ্য বই বিতরণ করছে সরকার। সামাজিক সুরক্ষার অধীনে বিভিন্ন ভাতার পরিমাণ বৃদ্ধি পাচ্ছে। স্বাধীনতার প্রথম বার্জেট ছিল ৭৮৬ কোটি টাকা। সেই বার্জেট বৃদ্ধি পেয়ে এখন হয়েছে ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা। জনগণ ভ্যাট ট্যাক্স দিচ্ছে বলেই বার্জেটের আকার বছরের পর বছর বৃদ্ধি পাচ্ছে।
মেয়র আরো বলেন, আমাদের মধ্যে বিভ্রান্তি আছে, অপ-প্রচার আছে। এসব অপপ্রচার, গুজব বুঝে শুনে ছড়ানো হয়। যারা দেশের অস্তিত্বকে বিশ্বাস করে না তারাই গুজব ও অপপ্রচার করার সুযোগের অপেক্ষায় থাকে। সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে এই গুজব থেকে দেশ, জাতিকে রক্ষা করতে হবে। আমাদের মধ্যে অনেকে বিদেশ গেছেন। ১০ বছর আগে যখন গেছেন তখন আর এখনকার ইমিগ্রেশনে পার্থক্য উপলব্ধি করছেন। এখন ইমেগ্রেশনে হেনস্থা করা হয় না। আমাদের অর্থনৈতিক উন্নয়নের কারণে মর্যাদা বেড়েছে। আমাদের ওপর নির্ভর করবে কত দ্রুত দেশ এগিয়ে যাবে। উন্নত বিশ্বে আইনের প্রয়োগ আছে, সবাই আইন মেনে চলে। আমাদেরও আইন মানতে হবে। ঐক্যবদ্ধ হতে হবে। সংকীর্ণতা পরিহার করে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে দেশ বিনির্মাণে ভ‚মিকা রাখতে হবে বলে তিনি মন্তব্য করেন।
সিটি মেয়র বলেন, অভ্যন্তরীণ রাজস্ব আহরণ বৃদ্ধির মাধ্যমে সরকার দেশের উন্নয়নে নিজস্ব অর্থায়নে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করছে। অভ্যন্তরীণ রাজস্ব আহরণ বৃদ্ধির মাধ্যমে বর্তমান সরকার ২০২১ সালের মধ্যে দারিদ্রমুক্ত, সমৃদ্ধ মধ্যম আয়ের বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে রুপকল্প ২০২১ এবং ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উচ্চ মধ্যম আয়ের দেশে পরিণত করার রুপকল্প ২০৪১ বাস্তাবায়ন করার চেষ্টা করছে।
অনুষ্ঠানে জাতীয় পর্যায়ে সর্বোচ্চ ভ্যাট প্রদানকারী প্রতিষ্ঠান কক্সাজারের ওশান প্যারাডাইস, খাগড়াছড়ির ফোর স্টার এন্টারপ্রাইজ ও অরণ্য বিলাস, পটিয়ার বনফুল এন্ড কোম্পানি, ষোলশহরের ব্র্যাক আড়ং, সীতাকুন্ডের চৌধুরী টি ওয়্যার হাউস ও বান্দরবান সদরের হোটেল হিলভিউ রেসিডেন্সিয়াল এবং স্থানীয় পর্যায়ে আবুল খায়ের স্টিল মেল্টিং লিমিটেড, কর্ণফুলীর সুপার পেট্রো কেমিক্যাল লিমিটেড, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ, এন এন্ড এন টি ওয়্যার হাউস, এমএম ইস্পাহানি লিমিটেড ও উত্তরা মোটরস লিমিটেডকে পুরস্কৃত করা হয়। বিশেষ সম্মাননা দেওয়া হয় বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনকে।
অনুষ্ঠানে সিটি মেয়রসহ অন্যান্য অতিথিরা জাতীয় পর্যায়ে সর্বোচ্চ এবং স্থানীয় পর্যায়ে ভ্যাট প্রদানকারী প্রতিষ্ঠান এর প্রতিনিধির হাতে সম্মানা স্মারক তুলে দেন। এসময় সম্মানাপ্রাপ্ত প্রতিষ্ঠানের প্রতিনিধিরা তাদের অনুভুতি ব্যক্ত করেন।
অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন কাস্টম হাউসের অতিরিক্ত কমিশনার কাজী মোহাম্মদ জিয়াউদ্দিন ও বন্ড কমিশনারেটের ডেপুটি কমিশনার তাহমিনা আক্তার পলি। সকালে বেলুন উড়িয়ে ভ্যাট দিবস ও সপ্তাহ উপলক্ষে আয়োজিত শোভাযাত্রার উদ্বোধন করেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। আগ্রাবাদের সিজিও ভবন থেকে বণাঢ্য শোভাযাত্রাটি শেখ মুজিব সড়কসহ বিভিন্ন এলাকা পদক্ষিণ শেষে পুনরায় সিজিও বিল্ডিং-এ এসে শেষ হয়। সিটি মেয়র ছাড়াও কর কমিশনার মোহাম্মদ এনামুল হকসহ অন্যান্য কর কমিশনারগণ শোভাযাত্রায় অংশগ্রহণ করেন। বিজ্ঞপ্তি