দুর্যোগ মোকাবেলায় দক্ষ স্বেচ্ছাসেবক দল প্রয়োজন

26

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. শামসুদ্দোহা বলেছেন, বছরের যেকোন সময় দুর্যোগ নেমে আসতে পারে। এজন্যে সরকারি সংস্থার পাশাপাশি স্বেচ্ছাসেবক দল প্রস্তুত রাখতে হবে। দুর্যোগের ঝুঁকি মোকাবেলার জন্য সারা বছর বেতন দিয়ে এত লোক নিয়োগ করা সম্ভব নয়। তাই এলাকাভিত্তিক প্রয়োজনীয় স্বেচ্ছাসেবক দল তৈরি করে রাখতে হবে। তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। গতকাল রবিবার সকাল সাড়ে ১০টায় প্রেসক্লাবের বঙ্গবন্ধু মিলনায়তনে অনুষ্ঠিত হয় নগরের ঝুঁকি ও দুর্যোগ মোকাবেলার অংশ হিসেবে ফায়ার সার্ভিস কর্তৃক প্রদত্ত অগ্নি নির্বাপণ, উদ্ধার এবং প্রাথমিক চিকিৎসা বিষয়ক প্রশিক্ষণের সনদ বিতরণ অনুষ্ঠান।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. শামসুদ্দোহা আরও বলেন, ঝুঁকি মোকাবেলায় সরকারি সংস্থার পাশাপাশি স্বেচ্ছাসেবক দল কার্যকর ভ‚মিকা রাখতে পারে। চট্টগ্রাম অঞ্চলে ভূমিকম্প, পাহাড়ধ্বস, অগ্নিকান্ড, ঘূর্ণিঝড়সহ সব ধরনের দুর্যোগের প্রাদুর্ভাব রয়েছে। তাই এই অঞ্চলটি খুবই ঝুঁকিপূর্ণ। প্রকল্পের আওয়তায় প্রশিক্ষণপ্রাপ্ত স্বেচ্ছাসেবক দল তাদের এলাকার বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম গ্রহণ করছে দেখে আমি অত্যন্ত আনন্দিত। স্বেচ্ছাসেবকদের পাশাপাশি আমাদের সকলের দুর্যোগের ঝুঁকি মোকাবেলায় নিজ নিজ অবস্থান থেকে সচেতন হওয়া প্রয়োজন।
ইপসার প্রকল্প কর্মকর্তা মো. আতাউল হাকিমের সঞ্চালনায় চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ৭ নং ওয়ার্ডের কাউন্সিলর এবং ওয়ার্ড দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভাপতি মো. মোবারক আলীর সভাপতিত্বে এটি অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সনদ গ্রহণ করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ৭নং পশ্চিম ষোলশহর ওয়ার্ডের প্রশিক্ষণপ্রাপ্ত ৫০ জন স্বেচ্ছাসেবক। সেভ দ্য চিলড্রেনের সহযোগিতায় ইপসার প্রয়াস ২ প্রকল্প এই অনুষ্ঠান আয়োজনে সার্বিকভাবে সহায়তা প্রদান করে।
সভাপতির বক্তব্যে মো. মোবারক আলী বলেন, ৭ নং পশ্চিম ষোলশহর ওয়ার্ডকে জিরো গার্বেজ মডেল হিসেবে গড়ে তোলার জন্য নগর স্বেচ্ছাসেবক দলসহ সকলের সহযোগিতা নিয়ে আমরা কাজ করব। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সহযোগিতায় নগরের প্রতিটি ওয়ার্ডে এ ধরনের স্বেচ্ছাসেবক দল গঠন করা হলে দুর্যোগের ঝুঁকি অনেকাংশে কমিয়ে আনা সম্ভব হবে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরশনের দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও ২৬নং ওয়ার্ড কাউন্সিলর মো. আবুল হাশেম, ফায়ার সার্ভিস এর সিনিয়র স্টেশন অফিসার মো. আব্দুল মান্নান, ১৭, ১৮, ১৯নং ওয়ার্ডের সংরক্ষিত নারী কাউন্সিলর ফারজানা পারভীন, জেলাত্রাণ পুনর্বাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় এর প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা উমাখান কাফি, ইপসার ফিন্যান্স ডিরেক্টর পলাশ কুমার চৌধুরী, সেভ দ্য চিলড্রেনের প্রকল্প ব্যবস্থাপক মো. সায়মন রহমান, ইপসার প্রকল্প সমন্বয়ক মো. শওকত ওসমানসহ ইপসার প্রয়াস ২ প্রকল্পের সকল কর্মকর্তাগণ। বিজ্ঞপ্তি