দুর্বার গতিতে এগিয়ে চলছে কোস্টগার্ড : স্বরাষ্ট্রমন্ত্রী

6

নিজস্ব প্রতিবেদক

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, বাংলাদেশ কোস্টগার্ড এখন আগের চেয়েও অনেক শক্তিশালী। বর্তমানে সব ধরনের নিরাপত্তায় দুর্বার গতিতে এগিয়ে চলছে কোস্টগার্ড। গতকাল শুক্রবার কোস্টগার্ডের সমুদ্রমহড়া পরিদর্শন শেষে এ কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী। দুপুরে কোস্টগার্ডের জাহাজ ‘তাজউদ্দিনে’ উপস্থিত থেকে মন্ত্রী মহড়া প্রত্যক্ষ করেন।
কোস্টগার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি এ তথ্য জানান।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘কোস্টগার্ডকে আমরা শক্তিশালী করেছি। এ বাহিনীর সক্ষমতা বৃদ্ধির পাশাপাশি জনবলও বৃদ্ধি করেছি। এছাড়া কোস্টগার্ডকে আধুনিক যন্ত্রপাতি দিয়ে সজ্জিত করা হয়েছে। এই বাহিনীর সক্ষমতা দিন দিন বাড়ছে। দেশের প‚র্ব ও দক্ষিণ অঞ্চলে কোস্টগার্ড শুধু সমুদ্রবন্দরই নয়, তারা সব ধরনের নিরাপত্তায় কাজ করছে। মানব ও মাদক পাচার রোধে সফল ভ‚মিকা রাখছে এ বাহিনী। প্রধানমন্ত্রীর নির্দেশনায় কোস্টগার্ড দুর্বার গতিতে এগিয়ে চলছে।
কোস্টগার্ডের যাত্রা শুরুর কথা বলতে গিয়ে আসাদুজ্জামান খান বলেন, বর্তমান প্রধানমন্ত্রী যখন বিরোধীদলীয় নেতা ছিলেন, তখন সংসদে একটি বেসরকারি বিল উত্থাপন করা হয়। এর ধারাবাহিকতায় কোস্টগার্ডের প্রতিষ্ঠা হয়। একটি জাহাজ দিয়ে শুরু হয়েছিল কোস্টগার্ডের যাত্রা। ২০০৪ সালে চট্টগ্রাম সমুদ্র বন্দরকে লাল তালিকাভুক্ত করা হয়েছিল। আমাদের এত বড় বন্দর, সেখানে তখন জাহাজ আসতে নানা ধরনের প্রশ্ন তোলা হতো। কিন্তু এখন আর সেই অবস্থা নেই।
এ মহড়ায় কোস্ট গার্ডের জাহাজগুলোর স্টিম পোস্ট, ভিবিএসএস এক্সারসাইজ, ২০ মিটার রেসকিউ বোট, মেটাল শার্ক, জাহাজ ‘কামরুজ্জামানের’ মাধ্যমে পলিউশন কন্ট্রোল এক্সারসাইজ, ডিসপারসেন্ট ডেলিভারি ও ওয়াটার গান অপারেশন প্রদর্শন করা হয়।
এ সময় জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. আখতার হোসেন, সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী, বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল সাকিল আহমেদ, বাংলাদেশ কোস্টগার্ডের মহাপরিচালক রিয়ার অ্যাডমিরাল আশরাফুল হক চৌধুরীসহ বাংলাদেশ কোস্টগার্ডের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।