দুবাই বন্দরে এমভি আব্দুল্লাহ উচ্ছ্বসিত নাবিকরা

6

পূর্বদেশ ডেস্ক

সোমালি জলদস্যুদের কবল থেকে মুক্ত বাংলাদেশি জাহাজ এমভি আব্দুল্লাহ সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে পৌঁছেছে। গতকাল রোববার স্থানীয় সময় বিকালে জাহাজটি দুবাইয়ের আল হামরিয়া বন্দরে নোঙর করে। এ সময় উচ্ছ্বাস প্রকাশ করেন জাহাজের নাবিকরা।
বিষয়টি নিশ্চিত করে জাহাজটির মালিক প্রতিষ্ঠান কবির গ্রুপের মিডিয়া ফোকাল পার্সন মিজানুল ইসলাম বলেন, বাংলাদেশ সময় বিকাল ৪টার একটু পরে আল-হামরিয়া বন্দরের বহির্নোঙরে জাহাজটি নোঙর করেছে। বন্দরে ভেড়ার জন্য সেটি অপেক্ষায় আছে।
গত ১২ মার্চ ভারত মহাসাগর থেকে কয়লাবোঝাই এমভি আবদুল্লাহ ছিনতাই করে সোমালিয়ার জলদস্যুরা। এসময় জাহাজটিতে থাকা ২৩ বাংলাদেশি নাবিককেও জিম্মি করা হয়। নাবিকদের উদ্ধারে নানা চেষ্টা করা হয়। চলে কূটনৈতিক তৎপরতাও। জলদস্যুদের সঙ্গে জাহাজ ও নাবিকদের মুক্তির ব্যাপারে সমঝোতা সফলভাবে শেষ হওয়ার পর দস্যুরা জাহাজটিকে ১৪ এপ্রিল মুক্ত করে দেয়। এরপর জাহাজটি গতকাল দুবাই বন্দরে পৌঁছে।
জাহাজটি বর্তমানে বন্দর কর্তৃপক্ষের পরবর্তী নির্দেশনার জন্য অপেক্ষা করছে। অনুমতি পেলে আজ (রোববার) রাতেই কিংবা আগামীকাল (আজ) সকালে বন্দরের জেটিতে ভিড়বে। এরপর জাহাজে থাকা ৫৫ হাজার টন কয়লা খালাস করা হবে বলে জানায় মালিকপক্ষ।
জলদস্যুদের হাত থেকে মুক্তির পর জাহাজটি সোমালি উপকূল থেকে প্রায় ১ হাজার ৪৫০ নটিক্যাল মাইল যাত্রা করে দুবাই পৌঁছায়। এর জন্য সময় লেগেছে ৮ দিন। জাহাজের নাবিকরা সবাই শারীরিকভাবে সুস্থ রয়েছেন বলে জানায় কর্তৃপক্ষ।
কোম্পানির মুখপাত্র মো. মিজানুল ইসলাম জানান, হামরিয়া বন্দরে কয়লা খালাসের পর জাহাজে থাকা ২৩ নাবিকের দুজন উড়োজাহাজে করে দেশে ফিরবেন। বাকি ২১ নাবিক আসবেন ওই জাহাজেই। ফলে ওই নাবিকদের চট্টগ্রাম বন্দরে ফিরতে আরও অপেক্ষায় থাকতে হবে এক মাস।
১৪ এপ্রিল দুপুরে এমভি আবদুল্লাহর চিফ অফিসার আতিকুল্লাহ খানের দেওয়া ফেসবুক পোস্টের একটি ছবিতে মুক্ত নাবিকদের পাশে অপারেশন আটলান্টার কমান্ডোদের দেখা যায়। তারপর ১৫ এপ্রিল বিকেলে ইইউএনএভিএফওআর অপারেশন আটলান্টা মিশন তাদের টুইট বার্তায় এমভি আবদুল্লাহকে পাহারা দিয়ে এগিয়ে যাওয়ার ছবি প্রকাশ করে।
ওইদিন রাতে কবির গ্রুপ তাদের প্রতিবেদনে জানায়, নিরাপদ এলাকায় না পৌঁছা পর্যন্ত ইইউএনএভিএফওআর এর য্দ্ধুজাহাজ এমভি আবদুল্লাহকে পাহারা দিয়ে নিয়ে যাবে।
সোমালি উপকূল পেরিয়ে এডেন উপসাগর হয়ে সংযুক্ত আরব আমিরাতে পৌঁছে এমভি আবদুল্লাহ। এরমধ্যে মুক্তির পর প্রায় ৪৮০ নটিক্যাল মাইল উচ্চ ঝুঁকির এলাকা পার হতে হয়েছে জাহাজটিকে।