দুবাইয়ে প্রবাসীদের ঈদ পুনর্মিলনী ও নববর্ষ উদ্যাপন

4

ইউএই প্রতিনিধি

প্রবাসে কর্মব্যস্ততার কারণে আনন্দ বিনোদনের তেমন একটা সুযোগ হয়ে উঠে না। তারপরেও সুযোগ করে বিনোদনের ব্যবস্থা করতে হয়। বিশেষ করে যারা পরিবার-পরিজন নিয়ে বসবাস করেন তাদের ছেলেমেয়েদেরকে আনন্দ বিনোদনের সুযোগ করে দেওয়া প্রয়োজন। গত ১৯ এপ্রিল দুবাই মামজার পার্কে আরব আমিরাত দোহার-নবাবগঞ্জ প্রবাসী জাতীয়তাবাদী দলের আয়োজনে ঈদ পুনর্মিলনী ও নববর্ষ উদ্যাপন অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।
পার্কে বিপুল সংখ্যক প্রবাসীর উপস্থিতি বাংলাদেশিদের মিলনমেলায় পরিণত হয়। আলাপচারিতায় মেতে উঠেন সবাই। এত বড় আয়োজন দেখে অবাক হন ভিনদেশিরাও। বিশাল এই আয়োজনের মধ্যে ছিল- মহিলাদের বালিশ খেলা, ছোট ছেলে মেয়েদের নানা রকম খেলাধুলা, হাড়িভাঙ্গা, বিস্কুট দৌড়, মোরগ লড়াই সহ আরব সংস্কৃতি ঐতিহ্যের ও দেশিয় সংস্কৃতির গান নৃত্য সহ নানারকম পরিবেশনা।
নানা আয়োজনের মধ্য দিয়ে বর্ষবরণ উদ্যাপন করেন প্রবাসী বাংলাদেশিরা। আমিরাতের দুবাই আজমান আল-আইন সহ বিভিন্ন শহর থেকে প্রবাসীরা পরিবার নিয়ে বর্ষবরণ অনুষ্ঠানে যোগ দেন। খেলাধুলা শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
নববর্ষ উদ্যাপন কমিটির আহবায়ক সাবেক ছাত্রনেতা জিয়াউর রহমান জিয়ার সভাপতিত্বে ও কাজী ফারুকের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন শামীম রেজা, মো. মোস্তফা, আশরাফ আবদল্লাহ, রিপন মোল্লা, মো. সালাউদ্দিন, নূর মোহাম্মদ, হানিফ মাহমুদ, মিজান মোল্লা প্রমুখ। বক্তারা বলেন, প্রবাসের মাটিতে বেড়ে ওঠা তরুণ প্রজন্মকে বাংলা সংস্কৃতির ইতিহাস ঐতিহ্যের সঙ্গে পরিচয় করিয়ে দিতে মুলত এ অনুষ্ঠানের আয়োজন। আলোচনা শেষে খেলাধুলা ও রাফেল ড্র-তে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।