দুই শতাধিক অবৈধ দোকান উচ্ছেদ

11

নিজস্ব প্রতিবেদক

পথচারী চলাচলের ফুটপাত দখল করে বসানো হয়েছে টিনের দোকান। মানুষ বাধ্য হয়ে জীবনের ঝুঁকি নিয়ে রাস্তা দিয়ে চলাচল করছে। তার উপর শিল্প এলাকার ভারী যানবাহনগুলো রাস্তাতেই পার্কিং করা হয়। ফলে সংকীর্ণ হয়ে উঠা রাস্তা দিয়ে যান ও মানুষ একসাথে চলাচল করতে গিয়ে যানজট লেগে থাকে। এমন দুর্ভোগমত পরিস্থিতি থেকে মুক্তি দিতে ফুটপাত দখলমুক্ত করতে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) ভ্রাম্যমাণ আদালত ও পরিচ্ছন্ন বিভাগের কর্মী দিয়ে নিয়মিত অভিযান পরিচালনা করছে। গতকাল নাসিরাবাদ শিল্প এলাকার পলিটেকনিক্যাল কলেজ মোড় থেকে তারা গেট পর্যন্ত দুই শতাধিক অবৈধ দোকান উচ্ছেদ করা হয়। একইসাথে নির্মাণাধীন ভবনে পানি জমে এডিস মশা জন্মালে অবহেলার দায়ে জরিমানা করছে ভ্রাম্যমাণ আদালত।
সিটি করপোরেশনের জনসংযোগ শাখা বলছে, গতকাল চসিক নির্বাহী ম্যাজিস্ট্রেট মারুফা বেগম নেলী পরিচালিত অভিযানে নগরের নাসিরাবাদ শিল্প এলাকার বিভিন্ন সড়ক, নালা, ফুটপাত ও রাস্তার অংশ অবৈধভাবে দখল করে দোকানপাট তৈরি করে জনদুর্ভোগ সৃষ্টি ও নালার পানি নিষ্কাশনে প্রতিবন্ধকতা সৃষ্টির অপরাধে দুই শতাধিক দোকানপাট উচ্ছেদ করে নালা, ফুটপাত ও রাস্তার অংশ অবৈধ দখলমুক্ত করা হয়।এই সময় নাসিরাবাদ শিল্প এলাকায় নির্মাণাধীন ভবনের নিচে এডিস মশার বংশ বিস্তারে জমাটবদ্ধ পানির উৎস পাওয়ায় ভবন মালিককে ১০ হাজার টাকাসহ রাস্তায় নির্মাণসামগ্রী রাখা ও ফুটপাত দখল করার দায়ে ৫ ব্যক্তির বিরুদ্ধে মামলা রুজু পূর্বক ৩৭ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।
স্পেশাল ম্যাজিস্ট্রেট মনীষা মহাজন পরিচালিত অপর এক অভিযানে নগরীর লাভলেন ও আবেদীন কলোনি এলাকায় নির্মাণাধীন ভবনের নিচতলায় এডিস মশার বংশ বিস্তারে জমাটবদ্ধ পানির উৎস পাওয়ায় ভবনের ৪ মালিকের বিরুদ্ধে মামলা রুজু পূর্বক ১২ হাজার টাকা জরিমানা আদায় করা হয় এবং ভবনের নিচের জমাটবদ্ধ পানি ভ্রাম্যমাণ আদালতের উপস্থিতিতে নিষ্কাশনের ব্যবস্থা করা হয় ও ভবিষ্যতে যাতে পানি না জমে সেদিকে খেয়াল রাখার জন্য ভবন মালিকদের নির্দেশনা প্রদান করা হয়। একই সাথে বর্তমান বর্ষা মৌসুমে নির্মাণাধীন ভবনের নিচতলায় ও ভবনের ছাদে বা ছাদ বাগানে যাতে পানি না জমে সে বিষয়ে সতর্ক থাকার জন্য ভবন মালিকদের প্রতি বিশেষভাবে অনুরোধ করা হয়। অভিযানকালে সিটি করপোরেশনের সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তা-কর্মচারী, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ ও আনসার ব্যাটালিয়ন সদস্যরা ম্যাজিস্ট্রেটগণকে সহায়তা প্রদান করেন।