দুই ঘণ্টার বিভ্রাটে মেটার ক্ষতি ১০ কোটি ডলার

10

বড় ধরনের বিভ্রাটের কবলে পড়ে মঙ্গলবার দুই ঘণ্টা সেবা বন্ধ ছিল সামাজিক যোগাযোগ মাধ্যম জায়ান্ট মেটার ফেসবুক, ইনস্টাগ্রাম ও থ্রেডসের। এর ফলে, প্রায় ১০ কোটি ডলার ক্ষতির মুখে পড়েছে কোম্পানিটি। নিউইয়র্ক সময় সকাল ১০টায় মেটার শেয়ারমূল্য দেড় শতাংশ কমার খবর ছড়ানোর পর থেকে আরও ১.৬ শতাংশ কমেছে কোম্পানিটির শেয়ারমূল্য। মেটার সিংহভাগ আয় হয়ে থাকে ব্যবহারকারীদের দেখানো বিজ্ঞাপন থেকে। আর এ ‘কারিগরি ত্রুটির’ প্রভাব পড়েছে কোম্পানির বিজ্ঞাপনী আয়ের ওপরও। তবে কোম্পানির আর্থিক ক্ষতির হিসাব মেটা সম্ভবত প্রকাশ করবে না। এ ক্ষতির পরিমাণ মেটার কাছে খুবই নগণ্য কারণ ২০২৩ সালে কোম্পানিটির আয় ছিল প্রায় ১৩ হাজার চারশ কোটি ডলার। একই সময়ে গোটা বিশ্বের ৩৮ শতাংশ জনসংখ্যার আয় ছিল ১০ কোটি ডলার। এই বিভ্রাটের জন্য ‘প্রযুক্তিগত সমস্যাকে দায়ী করেছে মেটা। তবে, আসলে কী ঘটেছিল তা রহস্যের আড়ালেই থেকে গেছে। খবর বিডিনিউজের
এদিকে, ফেসবুকের অভ্যন্তরীণ এক সূত্র ডেইলি মেইলকে বলেছে, কোম্পানির অভ্যন্তরীণ সিস্টেমগুলো নিষ্ক্রিয় থাকায় এমন সমস্যা হতে পারে। নিউ ইয়র্কের স্থানীয় সময় রাত ১২টার মধ্যে এ সমস্যা ঠিক করা হয়। প্রশ্ন হল, এর পেছনে সামাজিক মাধ্যম জায়ান্ট কোম্পানিটি কী পরিমাণ মাশুল গুনেছে? এই বিভ্রাটের সময় ফেসবুক ব্যবহার করতে না পেরে ইলন মাস্কের মালিকানাধীন সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স’এ এ বিষয়টি নিয়ে প্রায় ৮০ হাজার পোষ্ট করেন ব্যবহারকারীরা।
সে সময় মার্ক জাকারবার্গের কোনো সাড়া পাওয়া না গেলেও ইলন মাস্ক ঠিকই টিপ্পনি কেটে এক্স পোস্টে লিখেছেন, আপনি এই পোস্ট পড়তে পারছেন এই কারণে যে আমাদের সার্ভার ঠিকঠাক কাজ করছে।