দুই আড়তকে ৩০ হাজার টাকা জরিমানা

27

নগরীর রিয়াজউদ্দিন বাজারে অতিরিক্ত দামে পেঁয়াজ বিক্রি করায় দুটি আড়তকে ৩০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল শুক্রবার সকালে চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তানভীর ফরহাদ শামীম এ অভিযানের নেতৃত্ব দেন। এসময় আড়তগুলোতে প্রতিকেজি পেঁয়াজ পাইকারিতে ২৫ টাকার বেশি লাভে বিক্রি করছিল বলে জানান ম্যাজিস্ট্রেট।
অভিযান সূত্রে জানা যায়, রেয়াজউদ্দিন বাজারের চাল ডাল ট্রেডার্স নামে একটি আড়তে মিয়ানমারের পেঁয়াজ বিক্রি করা হচ্ছিল ৭৫ টাকা কেজি দরে। নির্বাহী ম্যাজিস্ট্রেট কেনার রশিদ পর্যালোচনা করলে দেখা যায়, প্রতি কেজি পেঁয়াজ ৪৮ টাকা দরে কেনা হয়েছিল। তাই চাল ডাল ট্রেডার্সকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। আবার মেহরাজ স্টোর্স নামে একটি আড়তে ৬৫ টাকা কেজি দরে ভারতীয় পেঁয়াজ কিনে বিক্রি করছিলেন ৯০ টাকা দামে। পরে ওই মেহরাজ স্টোর্সকে ১০ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত।
এ ব্যাপারে নির্বাহী ম্যাজিস্ট্রেট তানভীর ফরহাদ শামীম পূর্বদেশকে বলেন, মিয়ানমারের পেঁয়াজ কেজিতে ২৭ টাকা ও ভারতীয় পেঁয়াজ ২৫ টাকা বাড়তি দামে বিক্রি করা হচ্ছিল। আমদানিকারকদের কাছ থেকে তারা যে দামে পেঁয়াজ কিনেছেন, বিক্রির সময় গাড়িভাড়াসহ যোগ করলে কেজিতে সর্বোচ্চ ৫ থেকে ৭ টাকা পর্যন্ত বাড়তে পারে। কিন্তু ২৫ থেকে ২৭ টাকা বাড়তি নেওয়া কোনোভাবেই যৌক্তিক নয়। অতিরিক্ত মুনাফা করায় তাদের জরিমানা করা হয়েছে।
রেয়াজউদ্দিন বাজারে অভিযানের পর ভ্রাম্যমাণ আদালতের টিম নগরীর চকবাজারের কাঁচাবাজার পরিদর্শন করেন। উভয় বাজারে বিক্রেতাদের পেঁয়াজের মূল্যতালিকা টাঙানোর নির্দেশনা দেন ম্যাজিস্ট্রেট।
ব্যবসায়ীদের পেঁয়াজের বাজার স্থিতিশীল না হওয়া পর্যন্ত জেলা প্রশাসনের বাজার মনিটরিং অব্যাহত থাকবে এবং কেউ অসদুপায়ে অতিরিক্ত লাভের চেষ্টা করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে- যোগ করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট।