‘দীঘিনালার স্কুলপড়ুয়া দেড় হাজার কিশোরীকে স্যানিটারী ন্যাপকিন দেয়া হবে’

7

দীঘিনালা প্রতিনিধি

দীঘিনালা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. মামুনুর রশীদ বলেছেন, ছেলে-মেয়ের মধ্যে এখন আর কোনো পার্থক্য করা হয় না। উভয়ই দেশ ও জাতির কল্যাণে সমভাবে অবদান রেখে যাচ্ছে। কিন্তু প্রাকৃতিকগত কারণে সৃষ্টিকর্তার সৃষ্টি হিসেবে মেয়েরা নানানভাবে একটু পিছিয়ে থাকে। তারমধ্যে অন্যতম একটি কারণ হচ্ছে মাসিক ঋতুস্রাব। এই বিষয়ে শহুরে মেয়েরা অনেক সচেতন হলেও আমাদের প্রত্যন্ত অঞ্চলের বিশেষ করে পাহাড়ে বসবাসকারী কিশোরীরা নানান কারণেই একটু পিছিয়ে। ভয়, লজ্জা, কুসংস্কার ইত্যাদি কারণে মাসিক ঋতুস্রাবকে তারা গোপন করে। এসময় যে তাদেরকে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হবে, কিছু নিয়ম মেনে চলতে হবে তা তারা বুঝতে চায় না। বর্তমান সরকার এই বিষয়ে বেশ কিছু উদ্যোগ গ্রহণ করেছে। বঙ্গবন্ধুর স্মার্ট বাংলাদেশ গড়তে মেয়েদেরকেও স্মার্ট হতে হবে। পড়ালেখার পাশাপাশি খেলাধুলা, নাচ, গান, কবিতা, ছবি আঁকাসহ সকল প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে হবে। তাহলে শারীরিক ও মানসিক পরির্বতন নিয়ে যে সমস্যা তা থাকবে না। শরীর স্বাস্থ্য সুস্থ থাকবে। আমরা মাসিক ঋতুস্রাব নিয়ে কুসংস্কার ও স্বাস্থ্যসচেতনতা সৃষ্টিতে কাজ করছি। কিশোরীদের সচেতন করতে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করছি। দূর্গম এলাকার কিশোরীদের মাঝে আমরা স্বাস্থ্যসম্মত স্যানিটারি ন্যাপকিন বিতরণ করছি। এটি বাস্তবায়নে আমরা উপজেলার নিম্ন মাধ্যমিক মাধ্যমিক বিদ্যালয়ের দেড় হাজার স্কুল পড়ুয়া মেয়েদের মাঝে স্বাস্থ্যসম্মত স্যানিটারী ন্যাপকিন বিতরণ করবো।
গতকাল সোমবার ১নং কবাখালী ইউনিয়ন পরিষদের উদ্যোগে কবাখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী কিশোরীদের মাঝে স্বাস্থ্যসম্মত স্যানিটারী ন্যাপকিন বিতরণকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। খাগড়াছড়ির দীঘিনালা উপজেলার কবাখালী ইউনিয়নের কিশোরীদের মাঝে এসব স্বাস্থ্য সম্মত স্যানিটারি ন্যাপকিন বিতরণ করা হয়। এই উপলক্ষে বিদ্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। কবাখলী ইউনিয়ন পরিষদের মেম্বার স্মৃতি কাঞ্চন চাকমা’র সঞ্চালনায় এতে ৩নং কবাখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নলেজ চাকমা সভাপতিত্ব করেন।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন দীঘিনালা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মুহাম্মদ মামুনুর রশীদ। এতে স্বাগত বক্তব্য রাখেন ১নং কবাখালী সরকারি প্রাথমিক বিধ্যালয়ের প্রধান শিক্ষক একেএম বদিউজ্জামান জীবন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন দীঘিনালা প্রাথমিক শিক্ষা অফিসার সঞ্চায় চাকমা, ৩নং কবাখালী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. মফিজুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সহ-ভাপতি মো. শাহ জাহান প্রমুখ। আলোচনা সভাশেষ ১নং কবাখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণির স্কুল পড়ুয়া ১৬০ কিশোরীর মাঝে স্বাস্থ্যসম্মত স্যানিটারী ন্যাপকিন বিতরন করা হয়।