দিনভর শুল্কায়ন বন্ধ

13

নিজস্ব প্রতিবেদক

৮ দফা দাবিতে চট্টগ্রাম কাস্টমস হাউসে কর্মবিরতি পালন করেছে কাস্টমস এজেন্ট অ্যাসোসিয়েশন (সিঅ্যান্ডএফ)। গতকাল সোমবার সকাল থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত কাস্টমস হাউসে অবস্থান নিয়ে কর্মবিরতি পালন করেন সিঅ্যান্ডএফ এজেন্টরা। তবে বিদ্যমান সংকট নিরসনে এনবিআরের আশ্বাসের পর আগামী ৭ ফেব্রুয়ারি পর্যন্ত কর্মবিরতি স্থগিত করা হয়।
কর্মবিরতির কারণে সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠানগুলো শুল্কায়ন কার্যক্রম থেকে বিরত থাকায় স্থবির হয়ে পড়ে চট্টগ্রাম কাস্টমস হাউসের কার্যক্রম। কর্মবিরতির মুখে পণ্য ছাড়ের জন্য কোনো বিল অব এন্ট্রি ও বিল অব এক্সপোর্ট দাখিল হয়নি। এতে কাস্টমস হাউসে আমদানি-রপ্তানি সংক্রান্ত সব ধরনের সেবা বন্ধ ছিল। তবে কাস্টমসের অভ্যন্তরীণ কার্যক্রম স্বাভাবিক ছিল। এছাড়া বন্দরের ভেতরে কন্টেইনার ও পণ্য খালাস স্বাভাবিক থাকলেও বাইরে পরিবহন বন্ধ ছিল।
প্রসঙ্গত, চট্টগ্রাম বন্দর, মোংলা বন্দর, বেনাপোল স্থলবন্দর, কমলাপুর আইসিডি, টেকনাফ স্থলবন্দর, ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরসহ দেশের ৪২টি শুল্ক স্টেশনে প্রায় ১০ হাজার সিঅ্যান্ডএফ এজেন্ট পণ্য খালাসের শুল্কায়নে নিয়োজিত। তারা ক্লিয়ারিং অ্যান্ড ফরোয়ার্ডিং (সিঅ্যান্ডএফ) এজেন্ট অ্যাসোসিয়েশনের ব্যানারে কার্যক্রম পরিচালনা করেন।
জানা যায়, লাইসেন্স বাতিল ও অর্থদন্ড আরোপের অযৌক্তিক বিধি বাতিল, আইনানুগভাবে পণ্যমূল্য নির্ধারণ, লাইসেন্স হস্তান্তর সহজীকরণসহ আট দফা দাবিতে ৩০ ও ৩১ জানুয়ারি দু’দিনের কর্মবিরতির ঘোষণা করে ফেডারেশন অব বাংলাদেশ কাস্টমস ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়ার্ডিং এজেন্ট এসোসিয়েশন। এ লক্ষ্যে চট্টগ্রাম কাস্টমস সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের নেতারা সোমবার সকাল থেকে কাস্টমস হাউসে অবস্থান নিয়ে কর্মবিরতি শুরু করেন। তবে চলমান সংকট নিরসনে এনবিআরের আশ্বাসে ওইদিন সন্ধ্যা সাড়ে ৭টায় কর্মবিরতি প্রত্যাহারের ঘোষণা দেওয়া হয়। আগামী ৭ ফেব্রুয়ারি পর্যন্ত কর্মবিরতি স্থগিত করা হয় বলে জানান সংশ্লিষ্টরা।
আট দফা দাবির মধ্যে রয়েছে- আমদানি ও রপ্তানিকারকের বকেয়া পাওনার দায় চাপিয়ে সিঅ্যান্ডএফ লাইসেন্স নবায়ন না করার বিধি রহিত করা, উত্তরাধিকারীর নিকট লাইসেন্স হস্তান্তর সহজীকরণ, লাইসেন্স বাতিল ও অর্থদন্ড আরোপের অযৌক্তিক বিধি বাতিল, তথাকথিত ‘মূল লাইসেন্স‘ বাতিল হলে রেফারেন্স লাইসেন্স বাতিলের বিধি রহিতকরণ, জাতীয় স্বার্থ রাজস্ব আহরণের কার্যক্রমে দেশি-বিদেশি মালিকানায় প্রতিষ্ঠিত কোনো কোম্পানিকে লাইসেন্স প্রদান না করা, আমদানি ও রপ্তানিকারকের দায় সিঅ্যান্ডএফ এজেন্টদের উপর চাপিয়ে দেয়া যাবে না, আইনানুগভাবে পণ্যমূল্য নির্ধারণ করা এবং অযথা জরিমানা আরোপের বাণিজ্য প্রতিবন্ধক আদেশ বাতিল।
সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কাজী মাহমুদ ইমাম বিলু জানান, আমরা দীর্ঘদিন ধরে লাইসেন্স বিধিমালা সংশোধনের জন্য দাবি জানিয়ে আসছি। পণ্যের দাম ইচ্ছেমতো নির্ধারণ না করে আইনানুগ পন্থা অনুসরণের কথা বারবার বলে আসছি। কিন্তু এসব বিষয়ে এনবিআর গুরুত্ব দিচ্ছে না। উল্টো আমদানিকারকের বকেয়া পাওনার দায়ভার আমাদের ওপর চাপিয়ে দিচ্ছে। এইচএস কোড ও সিপিসি সংক্রান্ত বিদ্যমান আইনের সংশোধন, লাইসেন্স হস্তান্তর বিধিমালা সহজীকরণের দাবি জানালেও কোনো সুরাহা না হওয়ায় আমরা ধর্মঘট করছি।
তিনি বলেন, সকাল থেকে সন্ধ্যা সাড়ে ৭ পর্যন্ত শান্তিপূর্ণভাবে আমাদের কর্মবিরতি চলছে। তবে চলমান সংকট নিরসনে এনবিআরের আশ্বাসে ফেডারেশনের আহবানে আগামী ৭ ফেব্রæয়ারি পর্যন্ত কর্মবিরতি স্থগিত করা হয়।
চট্টগ্রাম কাস্টমসের উপ কমিশনার মুহাম্মদ মাহফুজ আলম বলেন, কর্মবিরতির কারণে শুল্কায়ন বন্ধ ছিল। তবে কাস্টমসে অভ্যন্তরীণ কার্যক্রম চলছে।