দিনভর শুল্কায়ন কাজে ব্যাঘাত ঘটিয়ে সিএন্ডএফ এজেন্টদের কর্মবিরতি প্রত্যাহার

18

নিজস্ব প্রতিবেদক

দাবি মেনে নিয়ে লাইসেন্স নবায়নের সময় বৃদ্ধি করায় চট্টগ্রাম কাস্টম হাউজে ডাকা কর্মবিরতি প্রত্যাহার করলেন সিএন্ডএফ এজেন্টরা। গতকাল বুধবার বিকেল ৪টায় লাইসেন্স নবায়ন জটিলতা ইস্যুতে ডাকা এ কর্মবিরতি প্রত্যাহার করা হয়।
এদিকে সিএন্ডএফ এজেন্টরা কাজ বন্ধ রাখায় কাস্টমস হাউসে দিনভর শুল্কায়ন প্রক্রিয়া বিঘ্নিত হয়েছে। ওই সময়ে কাস্টমস হাউসে আমদানি পণ্যের শুল্কায়ন আদায় বন্ধ থাকে।
চট্টগ্রাম সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক কাজী মাহমুদ ইমাম বিলু বলেন, আগামী ৩০ জুন পর্যন্ত লাইসেন্স নবায়নের সময় বৃদ্ধি করায় আমরা কর্মবিরতি প্রত্যাহার করে নিয়েছি। এর ফলে মঙ্গলবার যে সব সিএন্ডএফ এজেন্ট কাজ করতে পারেননি, তারা এখন কাজ করার অনুমতি পেলেন। আমরা আশা করি চট্টগ্রাম কাস্টম হাউজের লাইসেন্সিং কর্তৃপক্ষ বর্ধিত সময়সীমার মধ্যে আমাদের সিএন্ডএফ এজেন্টদের লাইসেন্স নবায়ন আবেদন গ্রহণ করবে।এর আগে গতকাল বুধবার সকাল নয়টা থেকে কর্মবিরতি চালিয়ে যান সিএন্ডএফ এজেন্টরা। এসময় তারা বলেন, লাইসেন্সিং রুলের অপব্যাখ্যা করে অনেক সিএন্ডএফ এজেন্টের লাইসেন্স নবায়ন করা হচ্ছে না। এ কারণে সিএন্ডএফ এজেন্টরা গত মঙ্গলবার রাত থেকে কাজ করতে পারেননি। এর প্রতিবাদে কর্মবিরতি পালন করেন তারা। যতক্ষণ পর্যন্ত লাইসেন্স নবায়ন করা না হবে ততক্ষণ পর্যন্ত কর্মবিরতি চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তারা।
এদিকে চট্টগ্রাম কাস্টম হাউজের যুগ্ম কমিশনার ও লাইসেন্সিং কর্তৃপক্ষের সদস্য সচিব সালাহউদ্দিন রিজভী স্বাক্ষরিত এক আদেশে বলা হয়, যে সব শিপিং এজেন্ট, সিএন্ডএফ এজেন্ট এবং সেলফ কিয়ারিং এজেন্ট ২০২২-২০২৬ সনের জন্য এজেন্সি লাইসেন্স নবায়নের আবেদন দাখিল করেছেন তাদের আগামী ৩০ জুন পর্যন্ত কার্যক্রম পরিচালনার অনুমতি দেওয়া হলো। একইসঙ্গে যে সব কাস্টমস এজেন্ট নবায়নের লক্ষ্যে প্রয়োজনীয় দলিলাদি (শর্ট ডকুমেন্ট) দাখিল করেননি, সে সব কাস্টমস এজেন্টকে তা দাখিলের জন্য অনুরোধ করা হলো। ওই সময়সীমার পর আর সময় বর্ধিত করা হবে না।