দিনদুপুরে কাটা হচ্ছে হালদা নদীর পাড়

58

প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র এবং বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ হালদা নদীর চর এবং পাড় দিনে-দুপুরে কেটে বিক্রি করছে একটি অসাধু চক্র। অপরিকল্পিতভাবে মাটি কেটে নেওয়ার কারণে হুমকির মুখে পড়ছে নদী রক্ষা বাঁধ, উজাড় হচ্ছে গাছপালা এবং নষ্ট হচ্ছে এলাকার প্রাকৃতিক পরিবেশ। পাশাপাশি রাত-দিন মাটিবাহী ট্রাকের দাপটে অতিষ্ঠ হয়ে উঠেছে স্থানীয়রা। হালদা পাড় সংলগ্ন বাসিন্দাদের মধ্যে দেখা দিয়েছে বাঁধ ভাঙনের আতঙ্ক।
গতকাল বৃৃহস্পতিবার দুপুরে সরেজমিনে গিয়ে দেখা যায়, হাটহাজারীর পেশকার হাট এলাকার উত্তর পাশে ফটিকছড়ি উপজেলার সমিতির হাট ইউনিয়নের সাদেক নগর এলাকায় স্কেভেটর দিয়ে হালদার পাড় থেকে মাটি কেটে নিয়ে যাচ্ছে একটি চক্র। খবর পেয়ে ওই এলাকায় হাটহাজারী উপজেলা প্রশাসন অভিযান চালিয়ে মাটির কাটার একটি স্কেভেটর ও একটি ট্রাক জব্দ করে। তবে এ ঘটনার সাথে জড়িত কাউকে আটক করতে পারেনি বলে জানান অভিযান পরিচালনাকারী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রুহুল আমিন।
তিনি আরও জানান, আইডিএফ সদস্যদের সহযোগিতায় সকাল থেকে বেলা ২টা পর্যন্ত হালদা নদীর পেশকার হাট, ধুরং এর মুখ, মেখল সত্তার ঘাট এলাকায় অভিযান চালিয়ে ইঞ্জিন চালিত ২টি নৌকা ও বালু উত্তোলনে ব্যবহৃত সরঞ্জাম জব্দ করে তা ধ্বংস করা হয়। এছাড়া হালদা নদীর মা মাছ, জীব বৈচিত্র্য এবং ডলফিন রক্ষায় এ ধরণের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।
এদিকে, ফটিকছড়ি উপজেলার সুয়াবিল ইউনিয়নের বারমাসিয়া সিকদার পাড়া এলাকার স্থানীয় আনোয়ার আজিজ মাদ্রাসার পেছনে হালদার পাড় থেকে একটি চক্র মাটি ও চর কেটে নিয়ে যাচ্ছে বলে অভিযোগ উঠেছে। স্থানীয় এক যুবলীগ নেতার ছত্রছায়ায় একাধিক অসাধু ব্যক্তি দিনে-দুপুরে এ ধরণের কাজ করে গেলেও বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট স্থানীয় প্রশাসনের লোকজন অদৃশ্য কারণে নিরব ভ‚মিকা পালন করছে বলে জানায় স্থানীয়রা।
তারা জানায়, পানি উন্নয়ন বোর্ডের অধীনে নির্মিত হালদা নদীর নতুন বেড়িবাঁধের পাশ ঘেঁষে প্রতিদিন মাটি ও বালি কাটা হচ্ছে। চাঁদের গাড়ি ও ট্রাকে করে সেগুলো উপজেলার বিভিন্ন এলাকায় ইটভাটা ও বাড়িঘর নির্মাণের কাজে সরবরাহ করা হচ্ছে। অপরিকল্পিতভাবে মাটি কাটার কারণে হুমকির মুখে পড়ছে বেড়িবাঁধ। নদীর পাড়ের মানুষের মাঝে বাঁধ ভাঙনের আতঙ্ক দেখা দিয়েছে।