দরিদ্রদের সহায়তায় ২৫ কোটি ডলার দিচ্ছে এআইআইবি

15

নভেল করোনাভাইরাস মহামারীর বিপর্যয় সামাল দিতে বাংলাদেশের জন্য ২৫ কোটি ডলার ঋণ অনুমোদন দিয়েছে এশীয় অবকাঠামো উন্নয়ন ব্যাংক- এআইআইবি। এই ঋণে এশীয় উন্নয়ন ব্যাংকও (এডিবি) আর্থিক সহযোগী। বৃহস্পতিবার এআইআইবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মহামারীর কারণে বাংলাদেশের দরিদ্র ও ঝুঁকিতে থাকা মানুষ, বিশেষ করে ক্ষুদ্র ও মাঝারি এবং অপ্রচলতি খাতের যেসব মানুষ কর্মহীন হয়েছে, তাদের সহায়তা কার্যক্রমের অংশ হিসেবে এই ঋণ দেওয়া হচ্ছে।
এছাড়া সামাজিক সুরক্ষার আওতা শক্তিশালী করার সঙ্গে রপ্তানিমুখী খাতে কর্মরত নারীদের সহায়তাও দেওয়া হবে এই প্রকল্পের আওতায়।
ঘনবসিতপূর্ণ হওয়ায় বাংলাদেশ করোনাভাইরাসজনিত কোভিড-১৯ সংক্রমণের সর্বোচ্চ ঝুঁকিতে রয়েছে। দেশের ১৫ শতাংশ মানুষ এখনও দারিদ্র্যসীমায় বসবাস করে, যাদের মধ্যে একটি অংশের বসবাসের স্থায়ী কোনো ব্যবস্থা নেই এবং জনশক্তির ৮০ ভাগই অপ্রচলিত বিভিন্ন খাতে কাজ করে। আর করোনাভাইরাসের সংক্রমণ রোধে বিশাল এই জনগোষ্ঠির মধ্যে সামাজিক দূরত্ব নিশ্চিত করা একদিকে যেমন কষ্টসাধ্য, অন্যদিকে ব্যয়বহুলও।
এডিবির এক হিসাব অনুযায়ী, মহামারী ব্যাপক আকার ধারণ করলে বাংলাদেশে কর্মহীন মানুষের সংখ্যা ১৪ লাখ থেকে বেড়ে ৩৭ লাখে পৌঁছাতে পারে।
এআইআইবির ভাইস প্রেসিডেন্ট (বিনিয়োগ) ডি জে পান্ডিয়ান বলেন, “কোভিড-১৯ সংক্রমণের ঝুঁকিতে থাকা সদস্য দেশগুলোর পাশে থাকতে এআইআইবি যে বড় ধরনের উদ্যোগ নিয়েছে, তারই অংশ হিসেবে বাংলাদেশকে এই সহায়তা দেওয়া হচ্ছে।”
বিগত পাঁচ বছর ধরে বাংলাদেশের ৭ দশমিক ৪ শতাংশ প্রবৃদ্ধির হার ধরে রাখার প্রসঙ্গ উল্লেখ করে পান্ডিয়ান বলেন, “দেশটি যাতে পিছিয়ে না পড়ে এবং উন্নয়নের গতি অব্যাহত রাখতেই আন্তর্জতিক সম্প্রদায়ের এই সম্মিলিত উদ্যোগ।”