দক্ষিণ জেলা জাপার নতুন কমিটি ঘোষণা

46

চট্টগ্রাম দক্ষিণ জেলা জাতীয় পার্টির নতুন কমিটির ঘোষণা দিয়েছে দলটির কেন্দ্রীয় পরিষদ। গত মঙ্গলবার দলটির কেন্দ্র থেকে একটি আহবায়ক কমিটির ঘোষণা দেওয়া হয়। ঘোষিত কমিটিতে নুরুচ্ছফা সরকারকে আহবায়ক ও আবদুর রব চৌধুরী টিপুকে সদস্য সচিব করা হয়। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান জি এম কাদের ১০৬ সদস্যের এ কমিটি অনুমোদন দেন। ঘোষিত নতুন কমিটির যুগ্ম আহবায়ক করা হয় জসিমুল আনোয়ার খান, এম বোরহান উদ্দিন ফারুকী, কাজী মুজিবুর রহমান, মো. হান্নান চৌধুরী, মো. ছালেম, মাহমুদুল হক বেঙ্গল, আমিনুর রশিদ চেয়ারম্যান, মোহাম্মদ সোনা মিয়া, হারুনুর রশিদ ও মোহাম্মদ ইউসুফকে। কমিটি ঘোষণাকে কেন্দ্র করে পুরনো বিরোধ নতুন করে চাঙ্গা হয়েছে বলে দলটির বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ জানিয়েছেন।
এর আগে গত জাতীয় সংসদ নির্বাচনে জাপার দলীয় প্রার্থী এবং জেলা জাপার সাধারণ সম্পাদক নুরুচ্ছফা সরকারকে অবাঞ্চিত করে নাঙ্গল প্রতীকের পক্ষে কাজ না করার ঘোষণা দেন জেলার সভাপতি সামশুল আলম মাস্টার। এর দুই দিনের মাথায় সামশুল আলম মাস্টারকে অবাঞ্ছিত ঘোষণা করেন জেলা জাপার সম্পাদক নুরুচ্ছফা সরকার। এরপর দীর্ঘদিন দলীয় কোনো কর্মসূচি পালিত না হলেও গত মঙ্গলবার নতুন কমিটি ঘোষণাকে কেন্দ্র করে পুরনো বিরোধ আবারো চাঙা হয়েছে।
জানা গেছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনে দলীয় মনোনয়নে নাঙ্গল প্রতীকে নির্বাচনে অংশ নিলেও অভ্যন্তরীণ বিরোধের কারণে পটিয়ায় জাপার প্রার্থীকে স্বীকার করেনি জেলা জাপা। সে সময় দলীয় কোনো প্রার্থী নেই বলে ঘোষণা দেন জেলা জাপার সভাপতি সামশুল আলম মাস্টার। এর আগে ২০১৭ সালের ৭ নভেম্বর কর্ণফুলী শিকলবাহায় পাল্টাপাল্টি কর্মী সমাবেশ করে জাপার দুইটি গ্রæপ। জেলা জাপার সভাপতি সামশুল আলম মাস্টারের গ্রæপ মইজ্জ্যারটেকে আর সাধারণ সম্পাদক নুরুচ্ছফা সরকারের গ্রæপ শিকলবাহা ক্রসিং এলাকায় পৃথক দুটি কমিউনিটি সেন্টারে কর্মী সমাবেশ করে। উভয় পক্ষের মধ্যে সংঘর্ষের আশঙ্কায় মইজ্জ্যারটেক এলাকায় কর্ণফুলী থানা পুলিশ আর শিকলবাহা ক্রসিং এলাকায় কমিউনিটি সেন্টারে পটিয়া থানা পুলিশ মোতায়েন ছিলো।
দলের বিভিন্ন সূত্রে জানা যায়, কেন্দ্রীয় ভাইস-চেয়ারম্যান সামশুল আলম মাস্টারের হাত ধরে নুরুচ্ছফা সরকার জেলা জাপায় আগমন ও পরবর্তিতে জেলার সাধারণ সম্পাদক নির্বাচিত হন। কিন্তু পরবর্তিতে রাজনৈতিক গুরু সামশুল আলম মাস্টারকে মাইনাস করে নুরুচ্ছফা সরকার জেলায় জাপার আহবায়ক হন। এরপর দলীয় কোন্দল চরম আকার ধারণ করে। এ নিয়ে উভয় পক্ষের মধ্যে বেশ কয়েকবার সংঘর্ষ হয়। জেলার প্রতিটি উপজেলা ও পৌরসভা জাপার কর্মকান্ডে দেখা দেয় স্থবিরতা এবং জাপার রাজনৈতিক কাজকর্ম নিস্ক্রিয় হয়ে পড়ে। এ অবস্থায় দলের তৎকালীন মহাসচিব জিয়া উদ্দিন বাবলু ২০১৫ সালে নুরুচ্ছফার নেতৃত্বাধিন আহŸায়ক কমিটি বিলুপ্ত করেন এবং বিরাজমান দুই গ্রæপের প্রধান প্রতিপক্ষ সামশুল আলম মাস্টার ও নুরুচ্ছফা সরকারকে ঐক্যবদ্ধ করে নতুন করে জেলা সম্মেলন প্রস্তুতি কমিটি ঘোষণা করেন। পরে ওই কমিটি ২০১৪ সালে করা জেলার সাত উপজেলা ও পাঁচ পৌরসভাসহ সবগুলো কমিটি বিলুপ্ত করে এবং পরে এসব উপজেলা, থানা ও পৌরসভায় আহবায়ক কমিটি গঠন করা হয়। এরপর ২০১৫ সালের ২০ অক্টোবর জেলা জাপার সম্মেলন অনুষ্ঠিত হয়। ওই সম্মেলনে যোগ দেন জাপা চেয়ারম্যান হুসেইন মোহাম্মদ এরশাদ। পটিয়ায় সম্মেলন উপলক্ষে দীর্ঘ ১৯ বছর পর তিনি পটিয়ায় ওই সভা করেন। এরপূর্বে তিনি সর্বশেষ ১৯৯৭ সালে কক্সবাজার থেকে ঢাকা ফেরার পথে তিনি পটিয়া বাস স্টেশন চত্বরের এক পথসভায় বক্তব্য রেখেছিলেন।
জেলা জাপার সম্মেলনের এক বছর পর ২০১৬ সালে জাপার কেন্দ্রীয় সাধারণ সম্পাদক পদে পরিবর্তন আসলে চট্টগ্রাম দক্ষিণ জেলা কমিটি নতুন করে আবারও বিভক্ত হয়ে পড়ে। ২০১৬ সালের ২২ ফেব্রউয়ারি দক্ষিণ জেলা যুব সংহতির সম্মেলনকে কেন্দ্র করে বিরোধ প্রকাশ্যে আসে এবং হামলা ও সম্মেলনে আসার পথে কেন্দ্রীয় নেতাদের অপহরণের অভিযোগ উঠে। ওই ঘটনায় জেলা জাপার সাধারণ সম্পাদক নুরুচ্ছফা সরকার বাদি হয়ে পটিয়া আসনে জাপার সাবেক এমপি ও দলটির বতর্মান শিল্প বিষয়ক উপদেষ্টা সিরাজুল ইসলাম চৌধুরী, ভাইস চেয়ারম্যান সামশুল আলম মাস্টার এবং কেন্দ্রীয় কমিটির সদস্য শফিক উল আলমকে আসামি করে একটি মামলা দায়ের করেন। এরপর জেলা ও উপজেলা জাপার কর্মকান্ডে আবারো স্থবিরতা দেখা দেয়।
নতুন কমিটির আহবায়ক নুরুচ্ছফা সরকার জানিয়েছেন, জাতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত চেয়ারমান জিএম কাদের এমপি ও মহাসচিব মশিউর রহমান রাঙ্গা এমপির নেতৃত্বে সারা দেশে জাতীয় পার্টিকে নতুন করে সাজানো হচ্ছে। দেশের ৬৪ জেলার প্রতিটি জেলা ও উপজেলা পর্যায়ে কমিটি গঠন করে দলকে শক্তিশালী করতে কাজ শুরু করেছেন।