দক্ষিণ এশীয় অঞ্চলের যোগাযোগ রুটগুলো ফের চালু করছে ভারত

19

 

দক্ষিণ এশীয় অঞ্চলে চলাচলের উপর করোনা মহামারীর বিধিনিষেধ শিথিল হওয়ায় ভারত তার পুরোনো যাতায়াত ও সংযোগের রুটগুলো পুনরায় চালু করতে শুরু করেছে। ইতোমধ্যে নতুন জলপাইগুড়ি- ঢাকা রুটে মিতালি এক্সপ্রেস চালু হয়েছে।
দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশেও যাতায়াতের পুরনো পথগুলো চালু করতে ভারত সচেষ্ট হয়েছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২০২১ সালের মার্চ মাসে ঢাকা সফরের সময় মিতালি এক্সপ্রেস ঘোষণা করেছিলেন, যা উত্তরবঙ্গকে ঢাকার সাথে সংযুক্ত করে। এর আগে, ভারত ও বাংলাদেশের মধ্যে যাত্রীবাহী ট্রেন পরিষেবা চালু হয়েছিল। ট্রেন পরিষেবাগুলি অর্থাৎ, বন্ধন এক্সপ্রেস এবং মৈত্রী এক্সপ্রেস ২০২০ সালে করোনা পরিস্থিতির কারণে বন্ধ হয়ে যায়। বন্ধন এক্সপ্রেস ভারতের কলকাতা থেকে বাংলাদেশের খুলনা পর্যন্ত চলে, আর মৈত্রী এক্সপ্রেস কলকাতা ও ঢাকার মধ্যে চলে।
সংশ্লিষ্টরা জানান, ভারত ও বাংলাদেশের একটি যৌথ সীমান্ত এবং দ্বিমুখী সাংস্কৃতিক ও বাণিজ্যিক বিনিময়ের দীর্ঘ ইতিহাস রয়েছে। ২০১০ সালে ট্রানজিট চুক্তিতে পৌঁছানোর পরে দুটি দেশ পণ্য ও যাত্রীদের আন্তঃসীমান্ত চলাচলের জন্য বেশ কয়েকটি সীমান্ত ক্রসিং পরিচালনা করে। এদিকে দক্ষিণ এশিয়ার দেশগুলির মধ্যে সংযোগ স্থাপনের জন্য ভারত প্রতিবেশী দেশগুলির সীমান্তে বেশ কয়েকটি প্রকল্প হাতে নিয়েছে।